Logo
Logo
×

খেলা

বিশ্ব ক্রিকেটে সবচেয়ে ‘বড় ছক্কা’র মালিক যারা

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২৯ আগস্ট ২০২৪, ০৮:৩২ পিএম

বিশ্ব ক্রিকেটে সবচেয়ে ‘বড় ছক্কা’র মালিক যারা

ধুম-ধাড়াক্কা টি-টোয়েন্টি ক্রিকেট শুরু হওয়ার পর থেকে ব্যাটিংয়ে স্কিলের পাশাপাশি দরকার হচ্ছে পেশিশক্তির। কোন ব্যাটার কত দূরে ছক্কা মারতে পারছেন, সেটাও দেখা হচ্ছে। আর এই ‘বড় ছক্কা’ মারার দিক থেকে তৈরি হয় রেকর্ড। 

তাহলে এবার দেখে নিন, বিশ্ব ক্রিকেটে সবচেয়ে ‘বড় ছক্কা’ মেরেছেন কোন কোন ক্রিকেটার-

শাহিদ আফ্রিদি
২০১৩ সালে জোহানেসবার্গে স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষেই ১৫৩ মিটার লম্বা ছক্কা মারেন বুমবুম খ্যাত শাহিদ আফ্রিদি। স্বাগতিক পেসার রায়ান ম্যাকলারেনের বলে। আফ্রিদি সেই সময় পাকিস্তান দলের অধিনায়ক ছিলেন।

ব্রেট লি
খাতায় কলমে বোলার হলেও, ব্যাট হাতে ব্রেট লি একাধিকবার দাপট দেখিয়েছেন। তিনি ওয়েস্ট ইন্ডিজের স্পিনার রোভম্যান পাওয়েলকে ১৪৩ মিটার লম্বা ছক্কা মারেন।

জ্যাকব ওরাম
২০০৬ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে সেই সময় ক্রিকেট ইতিহাসে দীর্ঘতম ছয়ের রেকর্ড গড়েন জ্যাকব ওরাম। নিউজিল্যান্ডের এ ব্যাটার ১৩০ মিটার দূরে ছয় মারেন।

মার্টিন গাপ্তিল
গাপ্তিলও মূলত বড় ছয় মারার জন্য পরিচিত। তিনি ২০১২ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১২৭ মিটার দৈর্ঘ্যের ছক্কা মারেন।

লিয়াম লিভিংস্টোন
এ তালিকায় পাঁচ নম্বরে জায়গা করে নিয়েছেন লিভিংস্টোন। ইংলিশ এ হার্ডহিটার ব্যাটার ২০২১ সালে পাকিস্তানের বিপক্ষে তার আন্তর্জাতিক ক্যারিয়ারের সবচেয়ে বড় ছক্কাটি হাঁকান। যেটির দূরত্ব ছিল ১২২ মিটার।

কোরি অ্যান্ডারসন
সাবেক এই কিউয়ি ব্যাটার বর্তমানে যুক্তরাষ্ট্রের হয়ে খেলছেন। তবে ২০১৪ সালে ভারতের বিপক্ষে নিউজিল্যান্ডের হয়ে খেলার সময় ১২২ মিটার দৈর্ঘ্যের একটি ছক্কা হাঁকিয়ে তালিকার ছয় নম্বরে জায়গা করে নিয়েছেন।

মার্ক ওয়াহ
অস্ট্রেলিয়ার ওয়াহ ব্রাদার্সের ছোটজন মার্ক ওয়াহ তার লম্বা ছক্কার সাহায্যে এ তালিকায় সাত নম্বরে জায়গা পেয়েছেন। ১৯৯৭ সালে প্রতিবেশি নিউজিল্যান্ডের বিপক্ষে ১১৯ মিটার লম্বা ছক্কা হাঁকান ডানহাতি এ অসি ব্যাটার।

যুবরাজ সিং
২০০৭ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১১৯ মিটার দৈর্ঘ্যের ছক্কা হাঁকিয়ে তালিকার ৮ নম্বরে জায়গা পেয়েছেন ভারতের সাবেক মারকুটে ব্যাটিং অলরাউন্ডার যুবরাজ সিং।

এম এস ধোনি
ভারতের বিশ্বকাপজয়ী জনপ্রিয় এ অধিনায়ক আসলেই বহু প্রতিভার অধিকারী। মহেন্দ্র সিং ধোনি উইকেটকিপার হিসেবে যতটা দক্ষ, ক্যাপ্টেন হিসেবেও সফল ততটাই। এছাড়া ব্যাট হাতে লম্বা ইনিংসের সঙ্গে লম্বা ছক্কা হাঁকাতেও বেশ পারদর্শী। ২০০৯ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষেই ১১৮ মিটার দৈর্ঘ্যের ছক্কা হাঁকিয়ে তালিকার ৯ নম্বরে জায়গা পেয়েছেন তিনি। সমান দৈর্ঘ্যের ছক্কা আছে তালিকার শীর্ষে থাকা আফ্রিদিরও।

ক্রিস গেইল
সবচেয়ে বড় ছক্কার তালিকা হবে, আর সেখানে গেইলের নাম থাকবে না- সেটা কি হতে পারে? যদিও এ তালিকায় ১০ নম্বরে পাওয়া গেল ইউনিভার্সাল বসকে। ব্যাট হাতে তান্ডব কাকে বলে, তার উত্তরটা যে এই ক্যারিবিয় দানবের কাছ থেকেই সবচেয়ে ভালো পাওয়া যায়। ছক্কার মারতে ওস্তাদ সাবেক এ বাঁহাতি ব্যাটারের সবচেয়ে বড় ছক্কার দৈর্ঘ্য অবশ্য ১১৬ মিটার। ২০১০ সালে ভারতের বিপক্ষে ছক্কাটি হাঁকান গেইল।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম