Logo
Logo
×

খেলা

রেকর্ড সেঞ্চুরির পর র‍্যাঙ্কিংয়েও মুশফিকের লাফ

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২৮ আগস্ট ২০২৪, ০৩:৫৮ পিএম

রেকর্ড সেঞ্চুরির পর র‍্যাঙ্কিংয়েও মুশফিকের লাফ

রাওয়ালপিন্ডি টেস্টে দুর্দান্ত ব্যাটিং করে শুধু ম্যাচসেরার পুরস্কারই ছিনিয়ে নেননি মুশফিকুর রহিম, বেশকিছু রেকর্ডেও নাম উঠেছে তার। 

রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের বিপক্ষে ১৯১ রানের যে ইনিংসটি খেলেছেন, তাতে অনেক রেকর্ড ভেঙেছেন তিনি। র‍্যাঙ্কিংয়েও লাফ দিয়েছেন বাংলাদেশের এই অভিজ্ঞ ক্রিকেটার।

আইসিসি টেস্ট ব্যাটার র‌্যাঙ্কিংয়ে মুশফিক এখন ১৭তম স্থানে। এটাই তার ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিং।

বাংলাদেশের এই অভিজ্ঞ ক্রিকেটারের  রেটিং পয়েন্ট ৬৮৪। পাকিস্তানের বিপক্ষে টেস্টে সেঞ্চুরি করে বিদেশের মাঠে টেস্টে বাংলাদেশের সর্বোচ্চ সেঞ্চুরিয়ান বনে যান মুশফিক। তাতে পেছনে ফেলেন দীর্ঘদিনের সতীর্থ তামিম ইকবালকে।  ক্রিকেটের রাজকীয় সংস্করণে মুশফিক বিদেশে করেছেন ৫ সেঞ্চুরি। তামিম বিদেশে করেছেন ৪ সেঞ্চুরি।

পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরি করে সাত ধাপ এগিয়েছেন। সেরা দশে ঢুকেছেন তিনি নতুন ক্যারিয়ার সেরা রেটিং নিয়ে, তার অবস্থান দশে।

প্রথম ইনিংসে ডাক মারার পর দ্বিতীয়টিতে ২২ রান করেন বাবর আজম। পাকিস্তানের সাবেক অধিনায়ক ছয় ধাপ নেমে তিন থেকে নবম স্থানে।

ইংল্যান্ড ব্যাটারদের মধ্যে উন্নতি করেছেন হ্যারি ব্রুক। ৫৬ ও ৩২ রান করে তিনি তিন ধাপ এগিয়ে চারে। তিনি টপকে গেছেন পাকিস্তানের বাবর, অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ ও ভারতের রোহিত শর্মাকে। যথারীতি এক নম্বরে আছেন তারই সতীর্থ জো রুট।

মুশফিকের সতীর্থদেরও রাওয়ালপিন্ডি টেস্ট জয়ের পর র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে। টেস্টে ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়ে ২৭ নম্বরে উঠে এসেছেন লিটন দাস। বাংলাদেশের ব্যাটারের রেটিং পয়েন্ট ৬২৭। পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টে ৭৮ বলে করেছেন ৫৬ রান। ৩০৮ রেটিং পয়েন্ট নিয়ে টেস্টে অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে আগের মতোই তিনে সাকিব আল হাসান। 

রাওয়ালপিন্ডি টেস্টে নেন ৪ উইকেট। যেখানে দ্বিতীয় ইনিংসে তিনি নিয়েছেন ৩ উইকেট। সাকিবের পাশাপাশি মেহেদী হাসান মিরাজ দ্বিতীয় ইনিংসে নেন ৪ উইকেট। ৫ উইকেট ও ৭৭ রানের ইনিংস খেলে অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়েছেন মিরাজ।২৩৫ রেটিং পয়েন্ট নিয়ে টেস্টে অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে দশে মিরাজ। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম