Logo
Logo
×

খেলা

টেস্ট ক্রিকেট বাঁচাতে আইসিসির অভিনব উদ্যোগ

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২৩ আগস্ট ২০২৪, ০২:৫৭ পিএম

টেস্ট ক্রিকেট বাঁচাতে আইসিসির অভিনব উদ্যোগ

ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টি ক্রিকেট ও ফ্র্যাঞ্চাইজি লিগের দৌরাত্ম্যে অনেকটা অসহায় টেস্ট ক্রিকেট। অল্প সময়ে কাড়িকাড়ি টাকা উপার্জন করা যায় বলে অনেকেই ইনজুরির দোহায় দিয়ে টেস্ট ক্রিকেট থেকে দূরে থাকেন। তারকা ক্রিকেটাররা টেস্ট ক্রিকেট থেকে নিজেদের দূরে রাখায় খেলাটির প্রতি ভক্তদের আগ্রহও কমছে দিনদিন। এই অবস্থায় তাই টেস্ট ক্রিকেটকে বাঁচাতে অভিনব উদ্যোগ নেওয়ার কথা ভাবছে আইসিসি।

টেস্ট ক্রিকেটে আগ্রহ বাড়াতে ম্যাচ ফি বাড়ানোর কথা ভাবছে আইসিসি। এ ক্ষেত্রে আলাদা একটি তহবিল গঠনের কথাও চিন্তা করা হচ্ছে বলে একটি প্রতিবেদন করেছে অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম সিডনি মর্নিং হেরাল্ড। 

সংবাদ মাধ্যমটির প্রতিবেদনে বলা হয়েছে, যেসব দেশের ক্রিকেট বোর্ড টি–টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি লিগগুলোর সঙ্গে পারিশ্রমিক দেওয়ায় প্রতিদ্বন্দ্বিতায় টিকে থাকতে পারছে না, তাদের সাহায্য করতে এই তহবিল গঠন করা হবে। এ তহবিলের মাধ্যমে টেস্টে ন্যূনতম ম্যাচ ফি হতে পারে ১০ হাজার মার্কিন ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ১১ লাখ ৯৭ হাজার টাকা)। এছাড়াও তারকা ক্রিকেটারদের টেস্টে ধরে রাখার লক্ষ্যে দেড় কোটি অস্ট্রেলিয়ান ডলার (প্রায় ১ কোটি ৮১ হাজার মার্কিন ডলার) বা এরও বেশি অর্থের তহবিল গঠনের উদ্যোগ অনুসরণ করতে পারে আইসিসি।

আইসিসির এমন ভাবনার কারণ, গত ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ডে দ্বিতীয় সারির দল পাঠায় দক্ষিণ আফ্রিকা। অথচ, একই সময়ে হওয়া এসএ টি-টোয়েন্টি লিগে খেলেছে দক্ষিণ আফ্রিকার তারকা ক্রিকেটাররা। যা প্রশ্নের মুখে ফেলে দিয়েছিল টেস্ট ক্রিকেটের ভবিষ্যৎকে। যা নিয়েই এবার টেস্ট ক্রিকেটের জৌলুস ফেরাতে কাজ করছে অস্ট্রেলিয়া ও আইসিসি। যেখানে একমত হয়েছেন ইংল্যান্ড ও ভারতের মতো শক্তিশালী ক্রিকেট বোর্ডও।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম