Logo
Logo
×

খেলা

৬৫ বছরের পুরনো রেকর্ডের পর শাকিল-রিজওয়ানের জোড়া সেঞ্চুরি

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২২ আগস্ট ২০২৪, ০২:২১ পিএম

৬৫ বছরের পুরনো রেকর্ডের পর শাকিল-রিজওয়ানের জোড়া সেঞ্চুরি

ছবি: সংগৃহীত

রাওয়ালপিন্ডি টেস্টের প্রথম দিনে বাংলাদেশের বিপক্ষে পাকিস্তানকে কঠিন পরিস্থিতি থেকে টেনে তুলেছিলেন সৌদ শাকিল। ভাগ বসিয়েছিলেন ৬৫ বছরের পুরনো এক রেকর্ডে। দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ২০তম ইনিংসে হাজার রানের মাইলফলক স্পর্শ করেছিলেন তিনি। সেই তিনি দ্বিতীয় দিনে এসে তুলে নিয়েছেন সেঞ্চুরি। টেস্ট ক্যারিয়ারে যা তার তৃতীয় সেঞ্চুরি।

এদিন শাকিলের আগেই সেঞ্চুরি তুলে নিয়েছেন আরেক ব্যাটার মোহাম্মদ রিজওয়ান। দ্রুত ব্যাট চালিয়ে পাকিস্তানের রানের চাকা সচল রাখার সঙ্গে নিজের তৃতীয় টেস্ট সেঞ্চুরিটাও তুলে নিয়েছেন রিজওয়ান। এই দুই ব্যাটারের জোড়া সেঞ্চুরিতে বড় সংগ্রহের পথে এখন পাকিস্তান।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত পাকিস্তানের সংগ্রহ ৪ উইকেটে ২৯৫ রান। শাকিল ও রিজওয়ান দু’জনেই সেঞ্চুরি তুলে এখন দলকে টানছেন বড় সংগ্রহের পথে।

দ্বিতীয় দিনের প্রথম সেশনে ব্যাট করতে নেমে শুরু থেকেই দ্রুত রান তুলেছে পাকিস্তান। সৌদ শাকিল আপন গতিতে রান তুললেও রিজওয়ান ছিলেন কিছুটা আগ্রাসী। বাংলাদেশে বোলারদের কোনোরকম সুযোগ না দিয়ে স্কোরবোর্ড সচল রেখেছেন দুজনেই। দলকে পড়তে দেননি কোনো রকম বিপদে।

এর আগে, রাওয়ালপিন্ডি টেস্টের প্রথম দিনে আন্তর্জাতিক ক্যারিয়ারের ২০তম টেস্ট ইনিংস খেলতে নেমে এক হাজার রান পূর্ণ করেন শাকিল। তিনি অবশ্য পাকিস্তানের হয়ে দ্রুততম এই মাইলফলক অর্জন করেছেন যৌথভাবে।

এর আগে ১৯৫৯ সালে পাকিস্তানের হয়ে সমান ২০তম ইনিংসে এক হাজার রান পূর্ণ করেছিলেন সাঈদ আহমেদ। করাচিতে অনুষ্ঠিত সেই টেস্টে পাকিস্তান অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলেছিল। এরপর সাঈদের সেই দ্রুততম মাইলফলকের রেকর্ড অক্ষুণ্ণ ছিল ৬৫ বছর। যাতে গতকাল ভাগ বসালেন সৌদ শাকিল।

শাকিলের রেকর্ডের দিনের শুরুটা অবশ্য ছিল বাংলাদেশের। ১৬ রানেই তিন ব্যাটারকে সাজঘরের পথ ধরিয়েছিল বাংলাদেশ। এরপর ১১৪ রানে এসে চতুর্থ উইকেটের দেখা পায় বাংলাদেশ। ৫৬ রানে সাজঘরে ফিরেন সাঈম আইয়ুব। পরে মোহাম্মদ রিজওয়ান এসে শাকিলকে সঙ্গ দিয়ে দিনের খেলা শেষ করেন। পাকিস্তান প্রথম দিনে তুলে ৪ উইকেটে ১৫৮ রান।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম