Logo
Logo
×

খেলা

সুন্দর আর চার্লিকে পেছনে ফেললেন ‘গাস’

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১২ আগস্ট ২০২৪, ০৫:৩৭ পিএম

সুন্দর আর চার্লিকে পেছনে ফেললেন ‘গাস’

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) ২০২১ সালের জানুয়ারিতে মাস সেরা ক্রিকেটারের পুরস্কারের প্রবর্তন করে। তারপর থেকে প্রতি মাসে সেরা ক্রিকেটারের মূল্যায়ন হয়ে আসছে। সেই ধারাবাহিকতায় গত মাসে আইসিসির মাস সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ইংল্যান্ডের তারকা পেস বোলার গাস অ্যাটকিনসন।

গত মাসেই টেস্ট ক্রিকেটে অভিষেক হয় গাস অ্যাটকিনসনের। অভিষেকের মাসে অবিশ্বাস্য পারফরম্যান্সে উজ্বল ছিলেন তিনি। ১০ জুলাই লর্ডসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শুরু হওয়া ক্যারিয়ারের প্রথম টেস্ট ম্যাচ খেলতে নেমে প্রথম ইনিংসে ১২ ওভারে ৪৫ রানে ৭ উইকেট শিকার করে আলোড়ন সৃষ্টি করেন গাস অ্যাটকিনসন। দ্বিতীয় ইনিংসে শিকার করেন ১৪ ওভারে ৬১ রানে ৫ উইকেট। 

দুই ইনিংসে উইন্ডিজের ২০ উইকেটের মধ্যে অ্যাটকিনসন একাই শিকার করেন ১২ উইকেট। তার এমন নান্দনিক পারফরম্যান্সে লর্ডস টেস্টে ১১৪ রানে জয় পায় ইংল্যান্ড। ম্যাচ সেরা হন ২৬ বছর বয়সী এই তারকা। উইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজে গাস অ্যাটকিনসন ২২ উইকেট শিকার করে হন সিরিজ সেরা।  

গত মাসে ৩ টেস্টে ২২ উইকেট শিকার করে গাস অ্যাটকিনসন ভারতের ওয়াশিংটন সুন্দর আর স্কটল্যান্ডের তারকা চার্লি ক্যাসেলকে পেছনে ফেলে আইসিসির মাস সেরা নির্বাচিত হন। 

আইসিসির মাসের সেরা ক্রিকেটারের পুরস্কার জিতে বেশ খুশি অ্যাটকিনসন। এক বিবৃতিতে তিনি জানিয়েছেন, আইসিসির মাসের সেরা ক্রিকেটারের পুরস্কার জেতার বিষয়টি বেশ সম্মানের। আমার টেস্ট ক্যারিয়ারের শুরুটা অবিশ্বাস্যভাবে হয়েছে এবং আমি কখনও ভাবিনি ইংল্যান্ডের হয়ে নিজের প্রথম সিরিজে আমি এত সাফল্য অর্জন করতে পারব। আমি আমার সতীর্থদের কাছে অনেক কৃতজ্ঞ এবং দারুণ পরিবেশ সৃষ্টি করা বাজ (ব্রেন্ডন ম্যাককালাম) এবং স্টোকসির (বেন স্টোকস) কাছেও।

নারী ক্রিকেটারদের মধ্যে জুলাই মাসে আইসিসির সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন শ্রীলংকার চামারি আতাপাত্তু। দুই ভারতীয় শেফালি ভার্মা এবং স্মৃতি মান্ধানাকে পেছনে ফেলে এই খেতাব জিতেছেন চামারি। জুলাই মাসে নারী এশিয়া কাপে সর্বোচ্চ ৩০৪ রান করেন তিনি। ফাইনালে ভারতকে হারিয়ে নারী এশিয়া কাপে প্রথম শিরোপা জয়ের ইতিহাস গড়েন শ্রীলংকা। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম