Logo
Logo
×

খেলা

অলিম্পিকে লেডেকির ইতিহাস

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৪ আগস্ট ২০২৪, ১০:০২ পিএম

অলিম্পিকে লেডেকির ইতিহাস

নিজের প্রিয় ইভেন্ট ৮০০ মিটার ফ্রিস্টাইলে আবারও ঝড় তুললেন কেটি লেডেকি। প্যারিস অলিম্পিকে আরেকটি স্বর্ণপদকে চুমু আঁকলেন যুক্তরাষ্ট্রের সাঁতার কিংবদন্তি। তাতে তিনি হয়ে গেলেন ইতিহাসের অংশও।

নারী-পুরুষ মিলিয়ে অলিম্পিকে সবচেয়ে বেশি ২৮টি পদকজয়ী ক্রীড়াবিদ লেডেকির স্বদেশি মাইকেল ফেলপস। নারী অ্যাথলেট হিসেবে সবচেয়ে বেশি ১৮টি পদক সোভিয়েত ইউনিয়নের (বর্তমানে রাশিয়া) কিংবদন্তি জিমন্যাস্ট লারিসা লাতিনিনার।

এই লাতিনিনার একটি রেকর্ডে ভাগ বসিয়েছেন লেডেকি। শনিবার আট মিনিট ১১.০৪ সেকেন্ড সময় নিয়ে ৮০০ মিটার ফ্রিস্টাইলে সেরা হওয়ার সুবাদে অলিম্পিকে নয়টি সোনা জেতা হয়ে গেল তারও।

অলিম্পিকে ইতিহাসে এতদিন সর্বোচ্চ নয়টি সোনা জয়ের গল্প শুধু লেখা ছিল লাতিনিনার; সে পাতায় এবার নাম উঠল লেডেকিরও। নয়টি সোনা, চারটি রুপা, একটি ব্রোঞ্জ সব মিলিয়ে লেডেকির অলিম্পিক পদক হলো ১৪টি।

অলিম্পিকের ইতিহাসে নারী সাঁতারু হিসাবে সবচেয়ে বেশি পদক জয়ের রেকর্ড তিনি আগেই গড়েছিলেন, সেই রেকর্ড আরেকটু উঁচুতে তুললেন যুক্তরাষ্ট্রের এই সাঁতারু।

২০১৬ রিও অলিম্পিকে চারটি সোনা ও একটি রুপা পেয়েছিলেন লেডেকি। টোকিওর গত আসরে জেতেন দুটি করে সোনা ও রুপা। এর আগে ২০১২ সালে লন্ডন অলিম্পিকে পেয়েছিলেন একটি সোনা। ২৭ বছর বয়সি এই মার্কিন সাঁতারু প্যারিসে ব্যক্তিগত প্রাপ্তির খাতা খুলেছিলেন ৪০০ মিটার ফ্রিস্টাইলে ব্রোঞ্জ জিতে।

এরপর ১৫০০ মিটার ফ্রিস্টাইলে জেতেন সোনা। সবশেষ ২০০ মিটার রিলেতে যুক্তরাষ্ট্রের হয়ে লেডেকি পেয়েছিলেন রুপা।

৮০০ মিটার ফ্রিস্টাইলে এ নিয়ে টানা চার অলিম্পিকে সোনা জিতলেন লেডেকি। এই ইভেন্টে অস্ট্রেলিয়ার আরিয়ার্ন টিটমাস রুপা এবং যুক্তরাষ্ট্রের পাইজি ম্যাডেন ব্রোঞ্জ পেয়েছেন।

একইদিনে সাঁতারের নতুন রানি কানাডার সামার ম্যাকিনটোশ প্যারিসে নিজের তৃতীয় স্বর্ণপদক জিতেছেন। ২০০ মিটার বাটারফ্লাই ও ৪০০ মিটার মেডলির পর এবার ২০০ মিটার মেডলিতেও নতুন অলিম্পিক রেকর্ড গড়ে সোনার হাসি হাসেন ১৭ বছর বয়সি ম্যাকিনটোশ।

ছেলেদের ১০০ মিটার বাটারফ্লাইয়ে সোনা জেতেন হাঙ্গেরির ক্রিস্তফ মিলাক। এছাড়া মিশ্র ৪ূ১০০ মিটার মেডলি রিলেতে বিশ্বরেকর্ড গড়ে সোনা জিতেছে যুক্তরাষ্ট্র।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম