Logo
Logo
×

খেলা

ইতিহাস গড়ে দ্রুততম মানবী সেন্ট লুসিয়ার আলফ্রেড

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৪ আগস্ট ২০২৪, ০৫:৫৮ পিএম

ইতিহাস গড়ে দ্রুততম মানবী সেন্ট লুসিয়ার আলফ্রেড

জুলিয়েন আলফ্রেড। ছবি: সংগৃহীত

অলিম্পিক গেমসে এর আগে কখনোই পদক জেতেনি ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের দেশ সেন্ট লুসিয়া। প্যারিস অলিম্পিকে অবশেষে তাদের সে অপেক্ষা ঘুচল। আজ রোববার প্যারিস অলিম্পিকে অ্যাথলেটিক্সে নারীদের ১০০ মিটার স্প্রিন্টে স্বর্ণ জিতে এই ইতিহাস গড়েছেন জুলিয়েন আলফ্রেড।

ফিনিশিং লাইন পার করার পর কান্নায় ভেঙে পড়েন আলফ্রেড। দেশের হয়ে প্রথম অলিম্পিক পদক, তা-ও কিনা অলিম্পিকে দ্রুততম মানবী হয়ে! এমন অর্জনের পর আবেগাপ্লুত হওয়াই স্বাভাবিক।

বিচারহীনতা থাকলে কোনো জাতিই সাফল্য পায় না: লিটন দাস

এবারের অলিম্পিকে নারীদের ১০০ মিটার স্প্রিন্টে ফেবারিট ছিলেন যুক্তরাষ্ট্রের শাক্যারি রিচার্ডসন। তাকে হারিয়েই ইতিহাসের ছোঁয়া পেলেন আলফ্রেড। ১০.৭২ সেকেন্ডে দৌড় শেষ করেন এই স্বর্ণকন্যা। রৌপ্যপদক নিয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে ১০.৮৭ সেকেন্ডে ফিনিশিং লাইন স্পর্শ করা যুক্তরাষ্ট্রের রিচার্ডসনকে। ব্রোঞ্জও জিতেছেন যুক্তরাষ্ট্রের অ্যাথলেট। ১০.৯২ সেকেন্ড সময় নিয়ে তৃতীয় হয়েছেন মেলিসা জেফেরসন।

অলিম্পিকের মঞ্চে ঐতিহাসিক এই স্বর্ণজয় প্রয়াত বাবাকে উৎসর্গ করেছেন আলফ্রেড, ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো-ঈশ্বর, আমার প্রশিক্ষক, এবং সবশেষে আমার বাবা। আমার বাবার বিশ্বাস ছিলো, আমি এমন কিছু করতে পারবো। তিনি ২০১৩ সালে মারা গেছেন। আমার ক্যারিয়ারের সবচেয়ে বড় মঞ্চে তিনি আমাকে দেখতে পাননি। কিন্তু তিনি সবসময়ই তার মেয়ের অলিম্পিক চ্যাম্পিয়ন হওয়ার জন্য অহংকার করবেন।’

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম