Logo
Logo
×

খেলা

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের নির্মম সত্য ফাঁস করলেন রাসেল

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৩ আগস্ট ২০২৪, ০২:০৮ পিএম

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের নির্মম সত্য ফাঁস করলেন রাসেল

ছবি: সংগৃহীত

শামার জোসেফ কীর্তিতে গত জানুয়ারিতে অস্ট্রেলিয়ায় ঐতিহাসিক টেস্ট জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। সেই টেস্ট জয়ের পর মনে করা হয়েছিল—আবারও টেস্টে ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজের পুনর্জাগরণ হবে। টেস্ট ক্রিকেটে আগ্রহী হয়ে উঠবে দেশটির ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে ব্যস্ত হয়ে পড়া তারকা ক্রিকেটাররা। 

কিন্তু বাস্তবে সেটার দেখা মিলেনি। আনকোরা দল নিয়ে ইংল্যান্ড সফরে ধবলধোলাই হয়েও আসন্ন দক্ষিণ আফ্রিকা সিরিজের দলে তেমন কোনো পরিবর্তন আনতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ, যা নিয়েই এবার মুখ খুলেছেন আন্দ্রে রাসেল। তার কথাতেই ফুটে উঠেছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের নির্মম সত্যটা।

সবশেষ ইংল্যান্ড সিরিজে খেলা ওয়েস্ট ইন্ডিজ দলের অধিনায়ক ক্রেইগ ব্রাফেট আর অলরাউন্ডার জেসন হোল্ডারকে সরিয়ে রাখলে স্কোয়াডের বাকি ১৩ জনের চেয়ে ইংল্যান্ড অধিনায়ক বেন স্টোকস একাই খেলেছেন বেশি টেস্ট! অথচ, বিশ্বজুড়ে ফ্র্যাঞ্চাইজি লিগ মাতাচ্ছেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটাররা। আর টেস্ট খেলবেনই বা কি করে। ফ্র্যাঞ্চাইজি লিগে যেখানে অল্প সময়েই মিলে কারিকারি অর্থ। সেখানে ওয়েস্ট ইন্ডিজের হয়ে টেস্টে টানা পাঁচদিন কঠোর পরিশ্রম করে কতোই বা আর পারিশ্রমিক পান ক্রিকেটাররা। তবে বিষয়টিকে কেবল পারিশ্রমিক মানতে নারাজ রাসেল। তার মতে, ক্যারিবীয় ক্রিকেটারদের প্রথম শ্রেণির ক্যারিয়ারকে দীর্ঘায়িত না করার পেছনে অন্যান্য বিষয়গুলোও বিবেচনা করে দেখা উচিত।

এ বিষয়ে ব্রিটিশ বার্তা সংস্থা পিএকে রাসেল বলেছেন, ‘আমি মনে করি না টাকাই সমস্যা। বিশ্বজুড়ে এখন এত বেশি টি-টোয়েন্টি লিগ হচ্ছে, তাতে অনেক খেলোয়াড়ই টেস্ট খেলতে আগ্রহী নয়। অন্যান্য ওয়েস্ট ইন্ডিয়ান ব্যাটসম্যানদের দেখেও আমার মধ্যে সব সময় রোমাঞ্চ কাজ করে, বিশেষ করে যখন তারা বাউন্ডারির পর বাউন্ডারি মারতে থাকে। যত দিন পর্যন্ত তারা দেশের বাইরের চুক্তি থেকে ভালো (আয়) করতে পারবে, তত দিন তারা সুযোগটি লুফে নিতে চাইবে। তবে সবাই (ওয়েস্ট ইন্ডিজের) বড় মঞ্চে খেলতে চায়। আমি জানি টেস্ট ক্রিকেটেরও বড় মঞ্চে খেলতে পারলে তরুণ ক্রিকেটাররা খুশি হবে। তাই টাকা বা এ রকম কিছু (টেস্ট না খেলার কারণ) নয়।’

রাসেল নিজে কেন টেস্ট খেলছেন না, এমন প্রশ্নে তার উত্তর, ‘লাল বলের ক্রিকেট আমার জন্য নয়। মনে হয় না আমার শরীর টেস্ট ক্রিকেটের সঙ্গে তাল মিলিয়ে চলতে পারবে। তবে এই মুহূর্তে যারা (টেস্ট) দলে আছে, তারা যথেষ্ট ফিট এবং চ্যালেঞ্জ নিতে জানে।’

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম