Logo
Logo
×

খেলা

আইপিএল নিলামে দল পাওয়ার পর খেলতে গড়িমসি করলেই শাস্তি

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০২ আগস্ট ২০২৪, ১২:৩৬ পিএম

আইপিএল নিলামে দল পাওয়ার পর খেলতে গড়িমসি করলেই শাস্তি

ছবি: সংগৃহীত

ক্রিকেটবিশ্বে ফ্র্যাঞ্চাইজি লিগ আইপিএলের জনপ্রিয়তা এখন তুঙ্গে। যেখানে শিরোপা জিততে কোটি কোটি টাকা খরচ করেন ফ্র্যাঞ্চাইজি মালিকরা। অথচ নিলামে নাম লেখানোর পর দল পেয়েও অনেকে গড়িমসি করেন আইপিএলে খেলতে। কেউ কেউ বা আবার দলকে মাঝপথে ছেড়ে যান। যাতে করে বেশ বিপদে পড়তে হয় আইপিএলের ফ্র্যাঞ্চাইজি মালিকদের। শেষ মুহূর্তে ওই ক্রিকেটারের জায়গায় নতুন ক্রিকেটার এনে খেলাতে হয়। যাতে সময় ও খরচ দুই-ই অপচয় হয়।

এবার এ বিষয়েই কঠোর হতে যাচ্ছে আইপিএল। বুধবার সবশেষ বিসিসিআইয়ের সঙ্গে আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলোর মালিকদের বৈঠকে উঠে এসেছে বেশ কিছু প্রসঙ্গ। যেখানে নিলামে নাম দেওয়ার পর খেলতে না চাওয়া ক্রিকেটারদের বিষয়ে কঠোর হওয়ার বিষয়ে একমত হয়েছেন সব ফ্র্যাঞ্চাইজির মালিকরা। এ ব্যাপারে সঠিক কারণ ছাড়া খেলতে না চাইলে ওই ক্রিকেটারকে দুই বছর আইপিএলে নিষেধাজ্ঞা দেওয়ার পক্ষে তারা।

ব্যক্তিগত কারণ দেখিয়ে আইপিএলের মাঝপথে দেশে ফিরে যাওয়ার ঘটনা অনেকটা নিয়মিতই। তবে আসন্ন মৌসুম থেকে সেটি কোনোভাবেই হতে দিতে চায় না ফ্র্যাঞ্চাইজিগুলো। তাদের মতে, শেষ মুহূর্তে বিদেশি ক্রিকেটারদের সরে যাওয়া দলের পারফরম্যান্সে প্রভাব ফেলে। কারণ তাদের মাথায় রেখেই কৌশল সাজানো হয়। পাশাপাশি শেষ মুহূর্তে বদলি খেলোয়াড় পেতেও ভুগতে হয় তাদের।

তবে চোট কিংবা পারিবারিক কোনো দায়বদ্ধতা থাকলে বিষয়টি ফ্র্যাঞ্চাইজির সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নিতে পারবে ওই ক্রিকেটার। এক্ষেত্রে আগভাগেই ফ্র্যাঞ্চাইজিকে পরিষ্কার ধারণা দিতে হবে। ঠিক কতদিন বা কয় ম্যাচ ওই ক্রিকেটারকে পাবেন ফ্র্যাঞ্চাইজিগুলো।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম