Logo
Logo
×

খেলা

লা লিগায় রেফারিকে ঘিরে ধরলেই শাস্তি

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০২ আগস্ট ২০২৪, ১২:০১ পিএম

লা লিগায় রেফারিকে ঘিরে ধরলেই শাস্তি

ছবি: সংগৃহীত

ফুটবলে কোনো সিদ্ধান্ত পছন্দ না হলে মাঠেই রেফারিকে ঘিরে ধরতে দেখা যায় ফুটবলারদের। এ সময় দলের অধিনায়ক ছাড়াও বাকিরা এসে রেফারিকে ঘিরে ধরে সিদ্ধান্ত পাল্টানোর জন্য। সবাই মিলে রেফারিকে এক রকম মানসিক পরীক্ষায় ফেলে দেন। তাতে করে কঠিন হয়ে দাঁড়ায় রেফারির জন্য ম্যাচ পরিচালনা করা। আর এ অবস্থা থেকে রেফারিকে বাঁচাতে আসন্ন মৌসুমে নতুন নিয়ম চালু করতে যাচ্ছে লা লিগা কর্তৃপক্ষ।

নতুন নিয়মে রেফারির কোনো সিদ্ধান্ত পছন্দ না হলে তা নিয়ে রেফারির সঙ্গে কেবল কথা বলতে পারবেন অধিনায়ক। রেফারির কাছ থেকে জেনে নেবেন কেন ওই সিদ্ধান্ত দেওয়া হলো। এর বাইরে দলের আর কোনো ফুটবলার সিদ্ধান্তের কারণ জানতে চাইতে পারবেন না রেফারির কাছে। তবে কোনো কারণে যদি অধিনায়ক হয় ওই দলের গোলরক্ষক। তা হলে তিনি নিজের প্রতিনিধি হিসেবে একজনকে রেফারির সঙ্গে কথা বলার জন্য রেফার করতে পারবেন।

তবে কোনো ক্রমেই রেফারির সিদ্ধান্ত পছন্দ না হলে তাকে ঘিরে ধরতে পারবেন না ফুটবলাররা। আর সেটি হলে ঘিরে ধরা সবাইকেই হলুদ কার্ড দেখাতে পারবেন রেফারি। আর এ নিয়মটি শুরু হবে আগামী ১৫ আগস্ট লা লিগার প্রথম ম্যাচ থেকেই।

লা লিগায় নিয়মটি প্রথমবারের মতো হলেও, গত জুন–জুলাইয়ে ইউরো চ্যাম্পিয়নশিপে এই নিয়মের বাস্তবায়ন করেছে উয়েফা। গত সপ্তাহে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো এ নিয়ে বলেন, প্যারিস অলিম্পিকে রেফারিরা নিজেদের সিদ্ধান্তের ব্যাখ্যা শুধু অধিনায়ককেই দেবেন। এবার এ নিয়ম চালু হতে যাচ্ছে লা লিগায়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম