Logo
Logo
×

খেলা

ওয়ানডের সেরা ১০ ব্যাটার, বাংলাদেশিদের অবস্থান কোথায়

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২৬ জুলাই ২০২৪, ০৪:০৫ পিএম

ওয়ানডের সেরা ১০ ব্যাটার, বাংলাদেশিদের অবস্থান কোথায়

ছবি: সংগৃহীত

বিশ্বজুড়ে এখন ফ্র্যাঞ্চাইজি লিগ ও টি-টোয়েন্টির দাপট থাকলেও বিশ্বকাপ বলতে এখনো অনেকেই ওয়ানডে ক্রিকেটকেই বোঝে। চার বছর পর পর হওয়া একটা বিশ্বকাপ ঘিরে শিরোপার স্বপ্নে বিভোর হয় গোটা বিশ্ব। তবে শুধু বিশ্বকাপেই নয়, বছরব্যাপী ওয়ানডে ক্রিকেট কেন্দ্র করে নিজেদের প্রস্তুত রাখেন ক্রিকেটাররা। 

ব্যাটসম্যানদের খেলা ক্রিকেটে যেখানে ম্যাচ জেতাতে গুরুদায়িত্ব নিতে হয় ব্যাটারদের, সেখানে এর বাইরে গিয়েও রেকর্ড বুকে নাম লেখান অনেকেই। নান্দনিক সব শটে রান তুলে নিজের ক্যারিয়ার যেমন রাঙান, তেমনই দর্শকদের বিনোদিত করেন ব্যাটাররা। তেমনই বিশ্ব ক্রিকেটে ১০ ব্যাটার আছেন, যারা ওয়ানডের ইতিহাসে সর্বোচ্চ রানের মালিক। এ তালিকায় বাংলাদেশি ব্যাটাররাও খুব একটা পিছিয়ে নেই। সেসব কিংবদন্তি ব্যাটারদের নিয়েই এ প্রতিবেদন।

টেস্টে রেকর্ড রানের মালিক শচীন টেন্ডুলকারের দাপটটা ওয়ানডেতেও। ওয়ানডেতে রেকর্ড ১৮ হাজার ৪২৬ রান শচীনের নামের পাশে। আর এই রান তুলতে শচীন খেলেছেন রেকর্ড ৪৫২ ম্যাচ। যেখানে তার সেঞ্চুরির সংখ্যা ৪৯ এবং হাফসেঞ্চুরির সংখ্যা ৯৬টি।

তালিকায় পরের অবস্থানে রয়েছেন শ্রীলংকান কিংবদন্তি ব্যাটার কুমারা সাঙ্গারকারা। ৪০৪ ম্যাচে তার রান ১৪ হাজার ২৩৪। যেখানে তার সেঞ্চুরির সংখ্যা ২৫টি।

তালিকায় তিন নম্বরে অবস্থান বিরাট কোহলির। সেঞ্চুরিতে শচীনকে এরই মধ্যে ছাড়িয়ে গেছেন কোহলি। তার সেঞ্চুরির সংখ্যা এখন ৫০টি। আর রান ১৩ হাজার ৮৪৮। আর এই রান তুলতে কোহলি খেলেছেন ২৯২ ম্যাচ।

তালিকার ৪ নম্বরে অবস্থান অস্ট্রেলিয়ার কিংবদন্তি অধিনায়ক রিকি পন্টিংয়ের। ৩৭৫ ম্যাচে তার রান ১৩ হাজার ৭০৪। তালিকায় ৫ ও ৬ নম্বরে অবস্থান শ্রীলংকার দুই কিংবদন্তি সনাথ জয়সুরিয়া ও মাহেলা জয়াবর্ধনের। ৪৪৫ ম্যাচে জয়সুরিয়ার রান ১৩ হাজার ৪৩০। আর জয়বর্ধনের রান ৪৪৮ ম্যাচে ১২ হাজার ৬৫০।

তালিকার ৭ নম্বরে অবস্থান পাকিস্তানের কিংবদন্তি ব্যাটার ইনজামাম-উল হকের। ৩৭৮ ম্যাচে এই ব্যাটারের নামের পাশে রান ১১ হাজার ৭৩৯। তালিকায় ৮ নম্বরে অবস্থান প্রোটিয়াদের সাবেক ওপেনার জ্যাক ক্যালিসের। ৩২৮ ম্যাচে এই অলরাউন্ডারের রান ১১ হাজার ৫৭৯।
সেরা দশে শেষ দুটি নাম ভারতের। সৌরভ গাঙ্গুলী ও রাহুল দ্রাবিড় আছেন এ তালিকায়। ৩১১ ম্যাচে গাঙ্গুলীর রান ১১ হাজার ৩৬৩। অন্যদিকে ৩৪৪ ম্যাচে দ্রাবিড়ের রান ১০ হাজার ৮৮৯। ১০ হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন এমন ব্যাটার আছেন আরও ৫ জন। তারা হলেন— এমএস ধোনি, রোহিত শর্মা, ক্রিস গেইল, ব্রায়ান লারা ও তিলকারত্নে দিলশানের।

এ তালিকায় বাংলাদেশি ব্যাটারদের মধ্যে সবচেয়ে ওপরে অবস্থান তামিম ইকবালের। তার অবস্থান ব্যাটারদের মধ্যে ২৮ নম্বরে। ২৪৩ ম্যাচে তামিমের রান ৮ হাজার ৩৫৭। এ তালিকায় তামিমের পরে অবস্থান মুশফিকুর রহিমের। এই উইকেটরক্ষক-ব্যাটারের অবস্থান তালিকার ৩৫ নম্বরে। তার রান ৭ হাজার ৭৯২। সাকিব আল হাসানের অবস্থান তালিকার ৩৭ নম্বরে। ২৪৭ ম্যাচে তারকা এই অলরাউন্ডারের রান ৭ হাজার ৫৭০।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম