Logo
Logo
×

খেলা

টেস্ট ব্যাটারদের অভিজাত ক্লাবে সেরা দশে যারা 

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২৫ জুলাই ২০২৪, ০২:২৯ পিএম

টেস্ট ব্যাটারদের অভিজাত ক্লাবে সেরা দশে যারা 

ছবি: সংগৃহীত

টেস্ট ক্রিকেটকে বলা হয় আদি ক্রিকেট। ক্রিকেটার তৈরির সূতিকাগার। ক্রিকেটের দীর্ঘতম এক সংস্করণ। যেখানে ক্রিকেটের সর্বোচ্চ মানদণ্ড নিশ্চিত হয়। ফুটে উঠে একজন ক্রিকেটারের প্রকৃত মেধা, দক্ষতা বা সক্ষমতা। কালের আবর্তে ক্রিকেটকে বাণিজ্যিকীকরণে সংক্ষিপ্ত করে আকর্ষণীয় করার চেষ্টা চালালেও আজও নিজ শৈলীতে অনন্য টেস্ট ক্রিকেটের সৌন্দর্য। 

টেস্ট খেলাটিকে কালে কাকে সমৃদ্ধ করেছেন বহু ক্রিকেটার। অনন্য সব কীর্তি গড়ে নাম লিখিয়েছেন অভিজাত ক্লাবে। সেই অভিজাত ক্লাবে টেস্ট ব্যাটারদের লম্বা তালিকা তৈরি হলেও বাংলাদেশে এখনও হাহাকার। টেস্ট ব্যাটারদের সেরা ৫০ জনের তালিকাতেও নেই কোনো বাংলাদেশি ব্যাটার।

১৮৭৭ সালের ১৫ থেকে ১৯ মার্চ মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মধ্যে দিয়ে আনুষ্ঠানিকভাবে টেস্ট ক্রিকেটের যাত্রা শুরু হওয়ার পর বহু ক্রিকেটার খেলাটিকে রাঙিয়েছেন। সমৃদ্ধ করেছেন টেস্ট ক্রিকেটকে। নান্দনিক সব ক্রিকেটীয় শট, ধৈর্য ও দক্ষতা দেখিয়ে নাম লেখিয়েছেন টেস্ট ব্যাটারদের অভিজাত ক্লাবে। যাদের মধ্যে রেকর্ড ১৫ হাজার ৯২১ রান করে টেস্ট ব্যাটারদের মধ্যে সবার ওপরে অবস্থান ভারতীয় ক্রিকেট কিংবদন্তি শচীন টেন্ডুলকালের।

আন্তর্জাতিক ক্রিকেটে ২০০টি টেস্ট ম্যাচ খেলা একমাত্র ব্যাটারও শচীন টেন্ডুলকার। ১৯৮৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত ৩২৯ ইনিংস ব্যাট করে ৫৩.৭৮ গড়ে এই ১৫৯২১ রান করেছেন শচীন। যেখানে ৬৮টি ফিফটির বিপরীতে রেকর্ড ৫১টি টেস্ট সেঞ্চুরি শচীনের নামের পাশে।

এ তালিকায় পরের অবস্থানে অজি কিংবদন্তি রিকি পন্টিংয়ের। তার রান ১৩৩৭৮। যেখানে সেঞ্চুরি ৪১টি। 

সেঞ্চুরিতে শচীনের পরেই অবস্থান দক্ষিণ আফ্রিকার পেস বোলিং অলরাউন্ডার জ্যাক কেলিসের। ৪৫ টি সেঞ্চুরিতে ১৬৬ ম্যাচে তার রান ১৩ হাজার ২৮৯। 

তালিকায় চতুর্থ স্থানে অবস্থান ভারতের সদ্য সাবেক কোচ ও দ্য ওয়াল খ্যাত রাহুল দ্রাবিড়ের। টেস্ট ক্রিকেটে ১৬৪ ম্যাচে তার রান ১৩ হাজার ২৮৮। 

তালিকার পরের অবস্থানে রয়েছেন ইংল্যান্ডের সাবেক কিংবদন্তি ব্যাটার স্যার অ্যালিস্টার কুকের। ১৬১ টেস্টে ৩৩ সেঞ্চুরিতে এই ব্যাটারের রান ১২ হাজার ৪৭২। এ তালিকায় টেস্টে ১০ হাজারের বেশি রান আছে এমন ক্রিকেটার আছেন আরও ১০ জন। 

যার সবশেষ নাম পাকিস্তানের ইউনিস খান। তার রান ১০০৯৯।

এখনও টেস্ট খেলছেন এমন এক ক্রিকেটারও আছেন এ তালিকায়। ইংল্যান্ডের জো রুট আছেন তালিকার ৮ নম্বরে। তার রান ১১৯৪০। তার ঠিক উপরেই অবস্থান ওয়েস্ট ইন্ডিজের সাবেক কিংবদন্তি ব্রায়ান লারার। তার রান ১১৯৫৩।

এর বাইরে সেরা দশের ৬ নম্বরে আছেন শ্রীলংকান ব্যাটার কুমার সাঙ্গারকারা। ৯ নম্বরে ওয়েস্ট ইন্ডিজের শিবনারায়ন চন্দ্ররপল ও শ্রীলংকার মাহেলা জয়বর্ধনে।

এ তালিকায় সেরা ৫০ ব্যাটারের তালিকাতেও নেই বাংলাদেশের কেউ। বাংলাদেশি ব্যাটারদের মধ্যে সবার ওপরে আছেন মুশফিকুর রহিম। টেস্ট ক্রিকেটে ৫৬৭৬ রান নিয়ে মুশফিকের অবস্থান তালিকার ৮২ নম্বরে। এই রান করতে মুশফিক খেলেছেন ৮৮টি টেস্ট। তালিকায় পরের অবস্থান তামিম ইকালের। তার অবস্থান তালিকার ১০৪ নম্বরে। যেখানে ৭০ টেস্টে তামিমের রান ৫১৩৪।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম