Logo
Logo
×

খেলা

 ‘কোহলি-রোহিত-জাদেজার অবসরের সিদ্ধান্ত ড্রেসিংরুমের কেউ জানত না’

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২৪ জুলাই ২০২৪, ০২:২৮ পিএম

 ‘কোহলি-রোহিত-জাদেজার অবসরের সিদ্ধান্ত ড্রেসিংরুমের কেউ জানত না’

ছবি সংগৃহীত

সদ্য শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে দেশকে জিতিয়ে এই ফরম্যাট থেকে অবসরের সিদ্ধান্ত নেন ভারতের তিন তারকা ক্রিকেটার বিরাট কোহলি, রোহিত শর্মা এবং রবীন্দ্র জাদেজা। এই তিন ক্রিকেটারের অবসর নেওয়ার ঘটনা নিয়ে মুখ খুলেছেন বিশ্বকাপে দলটির বোলিং কোচের দায়িত্ব পালন করা পরশ মামব্রে।  

তার দাবি, কোহলি-রোহিত-জাদেজার অবসরের সিদ্ধান্ত ড্রেসিংরুমের কেউ জানত না। যদিও ফাইনাল ম্যাচ শেষে বিরাট কোহলি জানিয়েছিলেন, তার অবসরের কথা দলে ‘ওপেন সিক্রেট’ ছিল।

বার্বাডোজে বিশ্বকাপ ফাইনালে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারিয়ে ১৭ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপ ঘরে তুলে ভারত। ফাইনাল শেষে সবার আগে অবসরের কথা কোহলি জানান। পরক্ষণে সংবাদ সম্মেলনে অবসরের ঘোষণা দেন অধিনায়ক রোহিত শর্মা।  ঠিক পরদিন টি-টোয়েন্টি থেকে সরে দাঁড়ানোর কথা জানান অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। একসঙ্গে শীর্ষ তিন ক্রিকেটারের অবসরের ঘটনা ভারতের সমর্থকদের জন্য কঠিনই ছিল।

হিন্দুস্তান টাইমসের সঙ্গে আলাপে ভারতের সাবেক বোলিং কোচ পরশ মামব্রে বলে, ‘যদি এই তিন ক্রিকেটারের এই বিষয়ে কোনও আলাপ হত, তাহলে আমরা জানতাম যে অবসরের ঘটনা হতে যাচ্ছে। কিন্তু তাদের কেউই ব্যক্তিগতভাবে বা আলাদা করেও এই বিষয়ে কোনও কথা জানায়নি।  যদি এটি রাহুল দ্রাবিড়ের সঙ্গে করা হয়, তবে এটি একটি ভিন্ন জিনিস। দলের বাকি কেউ (এই তিনজনের অবসর) এটি জানতেন না। তাই ওরা যখন এই বিষয়ে কথা বলছিলেন তখন এই সিদ্ধান্তটি আশ্চর্যজনক বলে মনে হয়েছিল।’

ব্যস্ত সূচীর কারণে টানা তিন ফরম্যাটে খেলা চালিয়ে যাওয়া কঠিন হয়ে যাচ্ছে ক্রিকেটারদের জন্য। এমন পরিস্থিতিতে কোহলি-রোহিত-জাদেজার অবসরের সিদ্ধান্তকে যথার্থ বলছেন মামব্রে। তার মতে, বিশ্বকাপ জয়ের মাধ্যমে কোনো নির্দিষ্ট ফরম্যাট থেকে অবসর নেওয়া যে কোনো ক্রিকেটারের জন্য দুর্দান্ত।  

মামব্রে বলেন, ‘ভারতের ব্যস্ত সময়সূচি এবং তিন ফরম্যাটে কঠোর পরিশ্রমের কারণে তাদের এই কঠিন সিদ্ধান্ত নিতে হয়েছিল। আপনি যদি এটিকে খেলোয়াড়দের দৃষ্টিকোণ থেকে দেখেন তবে এই ফরম্যাটে এর চেয়ে ভালো শেষ আর হতে পারে না। আমরা এমন তিন ক্রিকেটারদের সম্পর্কে কথা বলছি যারা সম্ভবত এক দশকেরও বেশি সময় ধরে ১২-১৩ বছরেরও বেশি সময় ধরে ড্রেসিংরুমে ভাগাভাগি করেছে।’

২০২১ সালে ভারতের বোলিং কোচ হন পরশ মামব্রে। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে হেড কোচ রাহুল দ্রাবিড়, ব্যাটিং কোচ বিক্রম রাঠোরের মতো মামব্রের সঙ্গে আর চুক্তি নবায়ন করেনি বিসিসিআই।


 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম