Logo
Logo
×

খেলা

যে কারণে লারাকে ক্ষমা চাইতে বললেন রিচার্ডস-হুপার

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২৪ জুলাই ২০২৪, ০১:১০ পিএম

যে কারণে লারাকে ক্ষমা চাইতে বললেন রিচার্ডস-হুপার

ছবি: সংগৃহীত

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের তিন কিংবদন্তি ব্যাটার ভিভ রিচার্ডস, ব্রায়ান লারা ও কার্ল হুপার। তিন জনের মধ্যে কে সেরা সেই বিতর্ক এড়িয়ে তিনজনই হয়ে উঠেছেন ভবিষ্যৎ প্রজন্মের কাছে এক অনুপ্রেরণার নাম। এবার এই তিন ক্রিকেটার জড়ালেন বিবাদে। কিংবদন্তি ব্রায়ান লারার লেখা আত্মজীবনী ‘লারা: দ্য ইংল্যান্ড ক্রনিকলস’ এর মাধ্যমে যেই বিবাদের সূত্রপাত।

বইয়ে এক লেখাকে কেন্দ্র করে রিচার্ডস ও হুপার মিলে ক্ষমা চাইতে বলেছেন লারাকে। যার জন্য যৌথভাবে বিবৃতিও দিয়েছেন দু’জনে। যেখানে বলা হয়েছে বই লেখায় অসত্য উপস্থাপন করেছেন লারা। অথচ, ওই বইয়েই নিজের দেখা সেরা প্রতিভাবান ব্যাটারের তালিকায় শচীন টেন্ডুলকারের চেয়ে এগিয়ে রেখেছিলেন লারা তার সাবেক সতীর্থ কার্ল হুপারকে। সেই হুপারই এবার গুরুতর অভিযোগ আনলেন লারার বিপক্ষে।

মূলত, ওই বইতে লারা একটা জায়গায় লিখেছেন, ‘অধিনায়ক থাকাকালীন ক্যারিবিয়ান কিংবদন্তি ভিভ রিচার্ডস হুপারকে সপ্তাহে একবার করে কাঁদাতেন। আর আমাকে কাঁদাতেন তিন সপ্তাতে একবার করে। ভিভের গলার সুর আতঙ্কিত করত এবং মানসিকভাবে শক্তিশালী না হলে তাতে প্রভাবিত হয়ে কেউ কেউ নিজের গায়ের ওপরও টেনে নিত। আমি কখনো এতে প্রভাবিত হইনি। আর ব্যক্তিত্বের দিক থেকেও আমি শক্তিশালী ছিলাম। আর কার্ল? আমি সত্যটা জানি আর সেটা হলো- কার্ল লাজুকতা থেকেই ভিভ রিচার্ডসকে এড়িয়ে চলত।’ লারার ওই লেখার জেরেই এবার তার বিপক্ষে অসত্য তথ্য দেওয়ার অভিযোগ এনে তাকে ক্ষমা চাইতে বলেছেন রিচার্ডস ও হুপার।

লারাকে নিয়ে দেওয়া যৌথ বিবৃতিতে বলা হয়েছে, ‘স্যার ভিভ রিচার্ডস ও কার্ল হুপার খুব মনঃক্ষুণ্ন হয়েছেন। কারণ, ব্রায়ান লারা সম্প্রতি প্রকাশিত বইয়ে তাদের ব্যাপারে অসত্য উপস্থাপন করেছেন। যে অভিযোগ করা হয়েছে, সেটা শুধু তাদের সম্পর্ককেই বিকৃত করে না, এর পাশাপাশি ক্ষতিকর ও অন্যায়ভাবে তাদের চরিত্রকেও প্রশ্নবিদ্ধ করে।’

যৌথ বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘স্যার ভিভিয়ান হুপারের প্রতি আক্রমণাত্মক ছিলেন এবং তাকে সপ্তাহে একবার করে কাঁদাতেন বলে যে দাবি করা হয়েছে, তা সুস্পষ্ট মিথ্যা। এমন বর্ণনায় স্যার ভিভিয়ানকে মানসিক নির্যাতনের হোতা বলে মনে হয়—যে দাবিটি শুধু ভিত্তিহীনই নয়, দুই পক্ষের জন্যই ক্ষতিকর। আমরা চাই, লারা খুব দ্রুত এসব মিথ্যা দাবি প্রত্যাহার করে নেবেন এবং যে ক্ষতি হয়েছে, সে জন্য ক্ষমা চাইবেন।’

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম