Logo
Logo
×

খেলা

ইংলিশ-ডাচ মহারণের দায়িত্বে ম্যাচ ফিক্সিংয়ের দায়ে নিষিদ্ধ রেফারি

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১০ জুলাই ২০২৪, ০৬:৪১ পিএম

ইংলিশ-ডাচ মহারণের দায়িত্বে ম্যাচ ফিক্সিংয়ের দায়ে নিষিদ্ধ রেফারি

রেফারি ফেলিক্স সভায়ের ও জুড বেলিংহ্যাম। ছবি: সংগৃহীত

প্রথম সেমিফাইনালে ফ্রান্সকে ২-১ গোলে হারিয়ে ইউরোর ফাইনালে পৌঁছে গেছে স্পেন। আজ দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে ইংল্যান্ড ও নেদারল্যান্ডস। তবে এই ম্যাচ পরিচালনার দায়িত্ব পাওয়া জার্মান রেফারি ফেলিক্স সভায়েরকে নিয়ে বিতর্ক শুরু হয়েছে। বিশেষ করে ইংলিশ গণমাধ্যমে এই রেফারির বিরুদ্ধে পূর্বে ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগকে ফলাও করে প্রচার করা হচ্ছে। যদিও রেফারিকে নিয়ে ইংল্যান্ড বা নেদারল্যান্ডস এখনো আনুষ্ঠানিকভাবে কোনো আপত্তি জানায়নি।

উয়েফা ও জার্মান ফুটবল ফেডারেশন (ডিএফবি) জানিয়েছে, ইংল্যান্ড-নেদারল্যান্ডসের দ্বিতীয় সেমিফাইনালে দায়িত্ব পালন করবেন ফেলিক্স সভায়ের। অতীতে ম্যাচ ফিক্সিংয়ের দায়ে ৬ মাস নিষিদ্ধ হয়েছিলেন তিনি।

যদিও এবারের ইউরোতে এর আগেও তিন ম্যাচ পরিচালনা করেছেন সভায়ের। তবে ইংল্যান্ড-নেদারল্যান্ডস ম্যাচের আগে তার প্রসঙ্গ ফের ওঠার কারণ, সম্প্রতি ইংল্যান্ড মিডফিল্ডার জুড বেলিংহ্যাম তার ব্যাপারে ম্যাচে অশোভন মন্তব্য করে শাস্তি পেয়েছিলেন।

ফ্রান্সকে বিদায় করে ইউরোর ফাইনালে স্পেন

তাই এই ম্যাচের আগে রেফারিকে নিয়ে খচখচানি একটু বেশিই ইংলিশ মিডিয়ার। যদিও ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে ইংল্যান্ডের ডিফেন্ডার লুক শ জানিয়েছিলেন এই রেফারিকে নিয়ে ইংল্যান্ডের কোনো অস্বস্তি নেই, ‘না, একদমই নয়। উয়েফা যাকেই রেফারি হিসেবে বেছে নিক, আমাদের সম্মান করতে হবে। আমরা ম্যাচটা নিয়েই ভাবছি। রেফারি কিংবা অন্য কিছু নিয়ে নয়।’

একই সুরে কথা বলেছেন ইংলিশ কোচ সাউথগেটও, ‘সবাই জানে আমি কীভাবে রেফারির বিষয়টি দেখি, তাদের প্রতি পূর্ণ সম্মান থাকে। উয়েফা যে দুজনকে রেফারিজ প্রোগ্রামের দায়িত্ব দিয়েছে, তাতে আমরা আস্থা রাখি। তাই ম্যাচ পরিচালনার দায়িত্বে কে আসছেন, তা নিয়ে আমরা উদ্বিগ্ন নই। তিনি নিশ্চয়ই অনেক উচ্চমানের কেউ হবেন, নয়তো উয়েফা এমন সিদ্ধান্ত নিতো না। তাই বিষয়টি বিবেচনায় নেওয়ার মতো কিছু নয়।’

উল্লেখ্য, বাংলাদেশ সময় আজ রাত ১টায় ডর্টমুন্ডের সিগনাল ইদুনা পার্কে ফাইনালের যাওয়ার লড়াইয়ে মাঠে নামবে ইংল্যান্ড ও নেদারল্যান্ডস।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম