Logo
Logo
×

খেলা

এশিয়া কাপে ইতিহাস গড়বেন বাংলাদেশের জেসি

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৬ জুলাই ২০২৪, ০৬:০৫ পিএম

এশিয়া কাপে ইতিহাস গড়বেন বাংলাদেশের জেসি

সাথিরা জাকের জেসি। ছবি: সংগৃহীত

চলতি মাসে শ্রীলংকার মাটিতে বসবে নারী এশিয়া কাপের আসর। ১৯ থেকে ২৮ জুলাই পর্যন্ত চলবে এই টুর্নামেন্ট। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের আসরে বাংলাদেশ নারী দল কেমন করবে, সেটা পরে জানা যাবে। তবে নিগারদের পারফরম্যান্স যেমনই হোক, এশিয়া কাপে দারুণ এক অর্জনের পালক যুক্ত হচ্ছে বাংলাদেশ ক্রিকেটে।

এশিয়া কাপে প্রথমবারের মতো ম্যাচ পরিচালনার সুযোগ পাচ্ছেন বাংলাদেশের নারী আম্পায়ার সাথীরা জাকির জেসি। বাংলাদেশের কোনো নারী আম্পায়ার হিসেবে জেসিই প্রথম মহাদেশীয় এই টুর্নামেন্টে দায়িত্ব পালন করবেন।

এ তথ্য জানিয়ে এক ফেসবুক পোস্টে নিজের অনুভূতি ব্যক্ত করেছেন জেসি, ‘আলহামদুলিল্লাহ স্বপ্ন সত্যি করে নারী এশিয়া কাপ ২০২৪–এ নতুন যাত্রা শুরু হচ্ছে। আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি যে বাংলাদেশ ক্রিকেট বোর্ড আমাকে আসন্ন নারী এশিয়া কাপের জন্য নির্বাচিত করেছে। আমার জন্য সবাই দোয়া করবেন।’

যুক্তরাষ্ট্রেও ব্যর্থ সাকিব

নারী আম্পায়ারিংয়ে বাংলাদেশের যাত্রা শুরু হয়েছে বেশিদিন হয়নি। চলতি বছরের মার্চে প্রথমবারের মতো দুই নারী আম্পায়ার জেসি ও মিশু চৌধুরিকে নিয়োগ দেয় বিসিবি। এরপর আইসিসি থেকেও সুখবর পান জেসিরা।

প্রথমবারের মতো আন্তর্জাতিক ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা আইসিসিও তাদের আম্পায়ারিং ডেভলপমেন্ট প্যানেলে যুক্ত করে পাঁচ বাংলাদেশি নারী আম্পায়ার ও ম্যাচ রেফারিকে। তাদের মধ্যে চারজন নারী আম্পায়ার–সাথিরা জাকির জেসি, রোকেয়া সুলতানা, ডলি রানি সরকার এবং চম্পা চাকমা। এ ছাড়া ম্যাচ রেফারি হিসেবে সুপ্রিয়া রানী দাসও ওই প্যানেলে যুক্ত হয়েছেন।

প্রসঙ্গত, আগামী ১৯ ‍জুলাই পর্দা ‍উঠবে নারী এশিয়া কাপের। টুর্নামেন্টের ‘বি’ গ্রুপে বাংলাদেশের সঙ্গী শ্রীলংকা, মালয়েশিয়া ও থাইল্যান্ড। আসরের দ্বিতীয় দিনে লংকানদের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে বাংলাদেশের এশিয়া কাপ মিশন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম