Logo
Logo
×

খেলা

এবার অবসরে যাচ্ছে রোহিত-কোহলির জার্সি!

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৬ জুলাই ২০২৪, ১১:৩৭ এএম

এবার অবসরে যাচ্ছে রোহিত-কোহলির জার্সি!

ছবি: সংগৃহীত

দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ ঘরে তুলেছে ভারত। কেটেছে ভারতের দীর্ঘ দিনের শিরোপা খরা। ১১ বছর পর কোনো আইসিসি ট্রফি জিতল ভারত, টি-টোয়েন্টিতে যা ১৭ বছর পর। ভারতের শিরোপা খরা কাটিয়ে টি-টোয়েন্টি ক্রিকেটকে বিদায় বলে দিয়েছেন অধিনায়ক রোহিত শর্মা ও তারকা ক্রিকেটার বিরাট কোহলি। দলের এই দুই ক্রিকেটারের অর্জনকে স্মরণীয় করে রাখতে এবার এই দুই ক্রিকেটারের জার্সিকেও অবসরে পাঠানোর দাবি উঠেছে। বিসিসিআইয়ের কাছে এমন দাবি করেছেন দেশটির সাবেক ক্রিকেটার সুরেশ রায়না।

ভারতকে বিশ্বকাপ জেতাতে অন্যতম ভূমিকা রেখেছেন রোহিত ও কোহলি। ৮ ম্যাচে বিশ্বকাপে রোহিতের রান ২৫৭। যা টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ। অন্যদিকে টুর্নামেন্টে ভালো না করলেও ফাইনালে ব্যাট হাতে দলকে নেতৃত্ব দিয়েছেন কোহলি। ফাইনাল ম্যাচে ৫৯ বলে ৭৬ রানের ইনিংস খেলে ম্যাচসেরা হয়েছেন কোহলি। তাছাড়া দীর্ঘ ক্যারিয়ারে ভারতের বহু জয়ে ভূমিকা তো আছেই।

যে কারণে হার্দিকের কাছে ক্ষমা চাইলেন তরুণী

সব মিলিয়ে তাই এই দুই ক্রিকেটারকে স্মরণীয় করে রাখতে সম্মানসূচক কোহলির জার্সি নাম্বার ১৮ ও রোহিতের জার্সি নাম্বার ৪৫-কে স্থায়ীভাবে তুলে রাখার আহ্বান জানিয়েছেন রায়না। এক্ষেত্রে ভারতকে তিনটি শিরোপা জেতানো ধোনির ৭ নম্বর জার্সিকে অবসরে পাঠানোর বিষয়টিও টেনে এনেছেন তিনি।

বিসিসিআইয়ের কাছে অনুরোধ জানিয়ে রায়না বলেন, ‘আমি বিসিসিআইকে অনুরোধ করছি ১৮ এবং ৪৫ নম্বর জার্সিগুলো ছেড়ে দিতে। তাদের একটি বিশেষ ব্যবস্থা থাকা দরকার যেখানে তারা এই জার্সি নম্বরগুলি সংরক্ষণ করে রাখে। ৭ নম্বর জার্সি ইতিমধ্যেই অবসরপ্রাপ্ত। কাজেই ১৮ এবং ৪৫ এর জন্যও একই কাজ করা উচিত। যে সংখ্যাটি দেখে প্রতিটি তরুণ ক্রিকেটার অনুপ্রাণিত হবে।’

বাবরের নেতৃত্ব ও অস্ত্রোপচার নিয়ে যা বলছে পিসিবি

রায়না আরও বলেন, ‘১৮ এবং ৪৫ জার্সির মানুষ দুটি এমন পরিস্থিতি থেকে ভারতকে বহুবার জিতেয়েছে যে ভবিষ্যতে যেই দলে আসুক, তাদের কেবল এই সংখ্যাগুলি দেখে অনুপ্রাণিত বোধ করা উচিত।’

রোহিত তার টি-টোয়েন্টি ক্যারিয়ার শেষ করেছেন রেকর্ড ৪ হাজার ২৩১ রান করে। এর ঠিক পরেই অবস্থান কোহলির। তার রান ৪ হাজার ১৮৮। এই দু’জনের পর ভারতের টি-টোয়েন্টি জার্সিকে বিদায় বলে দিয়েছেন তারকা অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম