Logo
Logo
×

খেলা

বিব্রতকর রেকর্ডে তামিম-সৌম্যের কাতারে কোহলিও!

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২৮ জুন ২০২৪, ০৩:১১ পিএম

বিব্রতকর রেকর্ডে তামিম-সৌম্যের কাতারে কোহলিও!

ছবি: সংগৃহীত

বিশ্বকাপের বাকি আর মাত্র এক ম্যাচ। অথচ, বিরাট কোহলির ব্যাটে রান নেই। এমনই পারফর্ম করছেন যে, তাকে একাদশ থেকে বাদ দেওয়া হলেও প্রশ্ন তোলার সুযোগ নেই। তবে ভারতের অধিনায়ক রোহিত শর্মা অবশ্য আস্থা রাখছেন কোহলির ওপর। তার বিশ্বাস ফাইনালের জন্যই কোহলি জমিয়ে রেখেছেন তার আসল পারফমরম্যান্সটা। আর সেটি যদি না হয় তাহলে বিব্রতকর একটা বিশ্বকাপই শেষ হবে কোহলির। নেমে আসবেন বাংলাদেশের ওপেনার তানজিদ তামিম ও সৌম্য সরকারদের কাতারে।

এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত ৭ ইনিংসে ১০.৭১ গড় ও ১০০ স্ট্রাইকরেটে কোহলির রান মোটে ৭৫ রান। যেখানে তার সর্বোচ্চ রানের ইনিংসটা বাংলাদেশের বিপক্ষে ৩৭ রানের। এরমধ্যে আবার দুটি ডাকও মেরেছেন কোহলি। এমন আসরকে তাই মনে রাখার মতো কিছুটা একটা করতে হলে ফাইনালে অবশ্যই রানে ফিরতে হবে তাকে। ব্যাট হাতে দলের প্রধান কাণ্ডারি হয়ে উঠতে হবে। তা না হলে যে টুর্নামেন্টে বিব্রতকর এক রেকর্ডই গড়ে ফেলবেন কোহলি।

ওপেনার হিসেবে নির্দিষ্ট টি-টোয়েন্টি বিশ্বকাপের এক আসরে কমপক্ষে ৫ ইনিংস খেলেছেন, এমন ব্যাটারদের মধ্যে কোহলির গড় এখন তৃতীয় সর্বনিম্ন। এই রেকর্ডটিতে অবশ্য প্রথম স্থান অধিকার করেছেন বাংলাদেশের ওপেনার সৌম্য সরকার। বাংলাদেশের বাঁহাতি ব্যাটার ২০১৬ বিশ্বকাপে ওপেনিংয়ে ৯.৬০ গড়ে ব্যাটিং করেছিলেন, যা বিশ্বকাপের ইতিহাসে কোনো ওপেনারের সর্বনিন্ম গড়। সেই তালিকাতেই এবার ডুকে যেতে পারেন কোহলি।

এই তালিকায় সৌম্যর পরে অবস্থান জিম্বাবুয়ের ওয়েসলি মাধেভেরে। তার গড় সৌম্যের সামান্য বেশি ৯.৮০। পরের স্থানেই এখন আছেন কোহলি। তার গড় ১০.৭১। যা শেষ ম্যাচে ঘুচিয়ে দিতে না পারলে ক্যারিয়ারের শেষ বেলায় বেশ বিব্রতকর অবস্থাতেই পড়তে হবে কোহলিকে।

কোহলির ঠিক পরেই আছেন প্রথমবার বাংলাদেশের হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা তানজিদ তামিম। এবারের বিশ্বকাপে ১০.৮৫ গড়ে তার রান ৭৬ রান। এর আগে, ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরে তামিম ইকবালের গড় ছিল ১১.২০। বাংলাদেশের বাঁহাতি ব্যাটার ৫ ম্যাচ খেলে করেছিলেন ৫৬ রান। যা আছে তালিকার ৫ নম্বরে।

তবে শেষ ম্যাচের আগে কোহলিকে আশা দেখাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপে তার সর্বোচ্চ রান সংগ্রাহকের কীর্তিটা। এ তালিকায় এখনও সবার ওপরে কোহলি। বিশ্বমঞ্চে কোহলির রান ১২১৬ রান। তবে এর ঠিক পরেই আছেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। তার রান ১২১১। শেষ ম্যাচে তাই নিজের সর্বোচ্চ রান সংগ্রাহকের কীর্তিটা ধরে রাখতে হলেও রানে ফিরতে হবে কোহলিকে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম