Logo
Logo
×

খেলা

ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের গুঁড়িয়ে সেমিতে এক পা দক্ষিণ আফ্রিকার

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২২ জুন ২০২৪, ১২:১৪ এএম

ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের গুঁড়িয়ে সেমিতে এক পা দক্ষিণ আফ্রিকার

ছবি সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটের টানা দুই ম্যাচে জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা। প্রথম ম্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ১৮ রানের জয়ের পর, দ্বিতীয় ম্যাচে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে ৭ রানে হারিয়েছে এইডেন মার্করামের দল।

শুক্রবার সেন্ট লুসিয়ার ড্যারেন স্যামি স্টেডিয়ামে মুখোমুখি হয় দক্ষিণ আফ্রিকা এবং ইংল্যান্ড। টস হেরে আগে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৬৩ রান করে দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়াদের হয়ে ৪টি করে চার এবং ছক্কায় ৩৮ বলে সর্বোচ্চ ৬৫ রান করেন কুইন্টন ডি কক। এছাড়া ২৮ বলে ৪ ছক্কা এবং ২ চারে ৪৩ রান করেন ডেভিড মিলার।

১৬৪ রানের জবাবে রান তাড়ায় ১৫৬ রানে থেমে যায় ইংল্যান্ড ইনিংস। দলীয় ১৫ রানের মাথায় ইনফর্ম ওপেনার ফিল সল্টকে বিদায় করেন কাগিসো রাবাদা। এরপর ৪৫ রানের মাথায় দ্বিতীয় উইকেট হারায় ইংল্যান্ড। অপর ওপেনার জনি বেয়ারস্টোকে তুলে নেন কেশভ মহারাজ। ২০ বলে ১৬ রান আসে বেয়ারস্টোর ব্যাট থেকে। তিনে নেমে থিতু হতে পারেননি অধিনায়ক  জস বাটলারও। ২০ বলে ১৭ রান আউট হন তিনি।

শেষ ১০ ওভারে জয়ের জন্য ইংল্যান্ডের প্রয়ােজন দাঁড়ায় ১০৪ রান। হাতে তখনো ৭ উইকেট। ওভারপ্রতি প্রায় ১০ রান তোলার চ্যালেঞ্জ তখন ইংল্যান্ডের সামনে। ১৭ বলে ৩৩ করা লিয়াম লিভিংস্টোন আউট হলে ধাক্কা খায় ইংল্যান্ড। শেষ ওভারে জয়ের জন্য ১৪ রান প্রয়োজন হলে সেটা নিতে পারেনি তারা। ২০ তম ওভারের শুরুতেই সেট ব্যাটার হ্যারি ব্রুককে বিদায় করে খেলা জমিয়ে তুলেন মার্কো জানসেন। ৩৭ বলে ৭ চারে ৫৩ রান করেন ব্রুক। বাকি ৫ বলে মাত্র ৬ রান করতে পারে ইংল্যান্ড।

শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভার শেষে ১৫৬ রানে আটকে যায় ইংল্যান্ড। এই জয়ে সেমির দৌড়ে অনেকটাই এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা। সুপার এইটে প্রোটিয়াদের শেষ ম্যাচ আগামী ২৩ জুন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। চলতি আসরে এখনো কোন ম্যাচ হারেনি দক্ষিণ আফ্রিকা। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম