Logo
Logo
×

খেলা

বিশ্বকাপে ম্যাচ পাতানোর প্রস্তাব উগান্ডার ক্রিকেটারকে

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৯ জুন ২০২৪, ০৬:২৩ পিএম

বিশ্বকাপে ম্যাচ পাতানোর প্রস্তাব উগান্ডার ক্রিকেটারকে

টি-টোয়েন্টি বিশ্বকাপের উগান্ডা ক্রিকেট দল। ছবি: সংগৃহীত

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে প্রধমবারের মতো আইসিসি আসরে অংশগ্রহণ করেছে আফ্রিকার দেশ উগান্ডা। তবে এছাড়াও অন্য এক কারণে দলটি এখন খবরের শিরোনাম। বিশ্বকাপে ম্যাচ পাতানোর প্রস্তাব দেওয়া হয়েছে উগান্ডার এক ক্রিকেটারকে। এক প্রতিবেদনে এমনটাই দাবি করেছে বার্তা সংস্থা পিটিআই। 

জানা গেছে, ম্যাচ পাতানোর প্রস্তাবটি দিয়েছেন কেনিয়ার সাবেক এক পেসার। বিশ্বকাপ চলাকালে একাধিক নম্বর থেকে উগান্ডার ক্রিকেটারকে ম্যাচ পাতাতে প্ররোচিত করেন তিনি। দুর্নীতি বিরোধী আইন মেনে আইসিসিকে অবহিত করেছেন উগান্ডার ওই ক্রিকেটার। তথ্য পেয়েই কাজে নেমে পড়েছে আইসিসি।

পিটিআইয়ের কাছে এক সূত্র জানিয়েছে, ‘উগান্ডার জাতীয় দলের এক ক্রিকেটারকে নিশানা করা এমন কিছু অবাক করার মতো ঘটনা নয়। বড় দলের চেয়ে সহযোগী দেশের ক্রিকেটারদের দুর্নীতিতে জড়ানো অনেক সহজ। তবে এক্ষেত্রে যাকে প্রস্তাব দেওয়া হয়েছিল, তিনি দ্রুততার সঙ্গে আইসিসিকে জানিয়েছেন বিষয়টি।’

ম্যাচ পাতানোর খবরে নড়চড়ে বসেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। চলতি বিশ্বকাপে অংশ নিয়েছে ২০টি দল। জুয়াড়িরা নৈতিকভাবে দুর্বল করতে ছোটদলগুলোর ক্রিকেটাদের লক্ষ্য করে থাকে বেশি। এ জন্য আইসিসিও বেশ সতর্ক। তবে এসব সতর্কতার পরও শেষমেষ ম্যাচ পাতানোর প্রস্তাব এসেছে বিশ্বকাপে।

এবার বিশ্বকাপে ‘সি’ গ্রুপে খেলেছে উগান্ডা। যেখানে তাদের প্রতিপক্ষ ছিল আফগানিস্তান, নিউজিল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজ এবং পাপুয়া নিউগিনি। প্রথম আসরে অংশ নিয়ে দলটি জয় পেয়েছে পাপুয়া নিউগিনির বিপক্ষে। বাকি তিন ম্যাচ হেরে বিশ্বকাপ অভিযান শেষ করেছে ব্রায়ান মাসাবার দল।

এর আগে ২০১৯ সালে ম্যাচ পাতানোর প্রস্তুাব লুকিয়ে আইসিসির নিষেধাঙ্গার কবলে পড়েছিলেন বাংলাদেশ তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। এ কারণে এক বছর ক্রিকেট থেকে নির্বাসিত ছিলেন সাকিব। অবশ্য সাকিবের পথে হাঁটেননি উগান্ডার ক্রিকেটার। প্রস্তাব পেয়েই সেটা জানিয়ে দিয়েছেন আইসিসির দুর্নীতি বিরোধী ইউনিটকে।


 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম