Logo
Logo
×

খেলা

বিশ্বকাপে কাজ করে কোনো পারিশ্রমিক নেননি রশিদ খানদের মেন্টর!

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৫ জুন ২০২৪, ০৭:৫৭ পিএম

বিশ্বকাপে কাজ করে কোনো পারিশ্রমিক নেননি রশিদ খানদের মেন্টর!

আফগানিস্তান দল এবং অজয় জাদেজা। ছবি সংগৃহীত।

গত ওয়ানডে বিশ্বকাপে ভিন্ন এক আফগানিস্তান দলকে দেখে ক্রিকেট বিশ্ব। আসর শুরুর আগে দলটিতে মেন্টর হিসেবে যোগ দেন সাবেক ভারতীয় ব্যাটসম্যান অজয় জাদেজা। আফগানিস্তান ক্রিকেট বোর্ডের সিইও নাসিব খান সম্প্রতি জানিয়েছেন, নিজের কাজের জন্য বোর্ড থেকে কোনো অর্থ নেননি জাদেজা। নিজের দেশে হওয়া বিশ্বকাপে কোনো রকম পারিশ্রমিক ছাড়াই আফগান দলে কাজ করেছেন এই সাবেক ক্রিকেটার।

ওয়ানডে বিশ্বকাপে লিগপর্বের ৯ ম্যাচে আফগানিস্তান জয় পায় ৪ ম্যাচে। পাকিস্তান, ইংল্যান্ড, শ্রীলকা এবং নেদারল্যান্ডসকে হারায় তারা। অস্ট্রেলিয়ার বিপক্ষে নাটকীয়ভাবে ওই ম্যাচ না হারলে সেমিতেই খেলতো রশিদ খানরা। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপেও দুর্দান্ত ছন্দে রয়েছে আফগানিস্তান। টানা তিন ম্যাচে তিনটিতেই জয় পেয়েছে তারা।

 

আরিয়ানা নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে নাসিব খান বলেন, ‘আমরা একাধিকবার অজয় জাদেজাকে তার প্রাপ্য পারিশ্রমিক দেওয়ার চেষ্টা করেছি। তবে প্রতিবারই অজয় জাদেজা আফগানিস্তান ক্রিকেট বোর্ডের কাছ থেকে এক পয়সাও নিতে রাজি হননি। ২০২৩ সালে তার কাজের জন্য তিনি একটা টাকাও আমাদের থেকে নেননি’।

জাদেজা নিজের পারিশ্রমিকের চেয়ে আফগানিস্তান দলের সাফল্যই চেয়েছিলেন। এটা যেকোনো কোচই চাইবেন, তাই বলে পারিশ্রমিক নেবেন না!

আফগান বোর্ডের ওই শীর্ষ কর্তা আরও বলেন, ‘তার বক্তব্য ছিল তোমরা যদি ভালো খেল সেটাই আমার পারিশ্রমিক,সেটাই আমার পুরস্কার। আর আমি এটাই চাই।’

ভারতের জার্সি গায়ে ১৯৬টি ওয়ানডে ম্যাচে ৩৭.৪৭ গড়ে ৫৩৫৯ রান করেছিলেন জাদেজা। যেখানে রয়েছে ৬টি শতক এবং ৩০টি অর্ধশতরান। এছাড়া সাদা পোশাকে ভারতের হয়ে ১৫ টি টেস্টে তার সংগ্রহ ৫৭৬ রান।

 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম