Logo
Logo
×

খেলা

‘ছোট দলের বিপক্ষে রান করে মানুষকে বোকা বানাচ্ছে বাবর’

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১২ জুন ২০২৪, ০১:৩১ পিএম

‘ছোট দলের বিপক্ষে রান করে মানুষকে বোকা বানাচ্ছে বাবর’

আহমেদ শেহজাদ এবং বাবর আজম। ছবি সংগৃহীত

বিশ্বকাপ শুরু হবে আর পাকিস্তান দল নিয়ে সমালোচনা বিতর্ক হবে না, তা কী হয়! এটাই যেন রীতি হয়ে দাঁড়িয়েছে পাকিস্তান ক্রিকেটের জন্য। চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে শুরুর ম্যাচ থেকে সমালোচনায় বিদ্ধ পাকিস্তান। দায় এড়াতে পারছেন না অধিনায়ক বাবর আজম। 

নেতৃত্ব ফিরে পেয়েও পাকিস্তানকে চালকের আসনে বসাতে পারছেন না বাবর। বারবার দলের ব্যর্থতায় এবার বাবরকে একহাত নিয়েছেন দেশটির সাবেক ওপেনার আহমেদ শেহজাদ।

ছোটদলগুলোর বিপক্ষে তুলনামূলক ভালো খেলে থাকে বাবর, সমালোচকদের এই দাবি অনেক দিনের। আহমেদ শেহজাদও মনে করেন, বড় দলগুলোর বিপক্ষে কোন পরিসংখ্যানই বাবরের পক্ষে নেই।

পাকিস্তানের এক সংবাদমাধ্যমকে শেহজাদ বলেন, ‘বড় টুর্নামেন্টগুলোতে তোমার স্কোর, তোমার পরিসংখ্যান, তোমার গড়, তোমার স্ট্রাইক রেটের দিকে তাকাও। কেমন ধরনের কিং, বাবর আজম... এমন কিং নিয়ে আমি কী করব যে ম্যাচ জেতাতে পারে না? এরকম একটা পরিসংখ্যান আছে যে, তোমার বড় স্কোরগুলো এসেছে দলের হারের সময়ে।’

‘তুমি বি, সি, ডি ধরনের দলের বিপক্ষে রান করে মানুষকে বোকা বানিয়ে রেখেছ। তোমার বেতন বাড়িয়ে দিয়েছে পিসিবি যাতে তোমার খেলার মান বাড়ে। কিন্তু সেই পয়সা তুমি সামাজিক যোগাযোগ মাধ্যমে খরচ করে নিজের ভাবমূর্তি বাড়ানো ছাড়া আর কিছুই করোনি।’

২০০৯ সালে পাকিস্তানের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ে দলের অংশ ছিলেন আহমেদ শেহজাদ। বিশ ওভারের বিশ্বকাপে এরপর থেকে আর শিরোপা ঘরে তুলতে পারেনি পাকিস্তান। ফর্মে না থাকার পরও শাদাব খান এবং ইফতিখার আহমেদকে টেনে নিচ্ছে পাকিস্তান টিম ম্যানেজম্যান্ট। আর ব্যাট হাতে দলকেও ভালো শুরু এনে দিতে পারছেন না বাবর। শেহজাদের দাবি, এই মুহূর্তে ৪০ বছর বয়সী সাবেক ওপেনার ইমরান নাজিরও বাবরের চেয়ে ভালো করবেন।

‘তুমি তোমার বন্ধুদের দলে নিয়েছ এবং তাদেরকে যোগ্যতা প্রমাণের জন্য ৪০টি করে ম্যাচ খেলার সুযোগ দিয়েছ। এটা পাকিস্তান ক্রিকেটের ক্ষতি করছে। তুমি এই ৪০ বছর বয়সীকে (অনুষ্ঠানে উপস্থিত প্রাক্তন পাকিস্তানি খেলোয়াড় ইমরান নাজিরের দিকে ইঙ্গিত করে) ৪০টি ম্যাচ খেলতে দিলে এই বয়সেও সে তোমাকে পারফরম্যান্স করে দেখাবে। আমাদের ঘরোয়া পারফর্মারদের উপেক্ষা করা হচ্ছে। তারা দেশ ছেড়ে চলে যাচ্ছে, যুক্তরাষ্ট্র ও সংযুক্ত আরব আমিরাতে ক্রিকেট খেলতে যাচ্ছে।’

কানাডার বিপক্ষে তৃতীয় ম্যাচ জিতলেও, এর আগে টানা দুই হারে গ্রুপ পর্বে থেকেই ছিটকে যাওয়ার শঙ্কায় পাকিস্তান। এখন সুপার এইটে যেতে হলে তাদের অনেকটা অপেক্ষা করতে হবে ‘মিরাকলের’ উপর।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম