Logo
Logo
×

খেলা

বাবরের রণকৌশল নিয়ে প্রশ্ন তুললেন যুবরাজ

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৭ জুন ২০২৪, ০৫:০৪ পিএম

বাবরের রণকৌশল নিয়ে প্রশ্ন তুললেন যুবরাজ

বাবর আজম ও যুবরাজ সিং। ছবি: সংগৃহীত

সুপার ওভারে পাকিস্তানকে ১৯ রানের লক্ষ্য দেয় যুক্তরাষ্ট্র। সে রান তাড়া করতে পাকিস্তান দুই ব্যাটার ফখর জামান এবং ইফতিখার আহমেদকে ক্রিজে পাঠায়। কিন্তু সে ওভারে ১৩ রানের বেশি তুলতে পারেনি পাকিস্তান। 

বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে বড় অঘটনের শিকার হওয়া পাকিস্তানের এই হারের জন্য পরোক্ষভাবে দলটির অধিনায়ক বাবর আজমকে দায়ী করেছেন ভারতের বিশ্বকাপজয়ী ক্রিকেটার যুবরাজ সিং।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের দূত যুবরাজের অভিযোগ, কেন বাবর আজম সুপার ওভারে শুরুতে ফখর জামানকে স্ট্রাইক নিতে দেননি। কারণ, সুপার ওভারে বোলিং করা যুক্তরাষ্ট্রের বাঁহাতি পেসার সৌরভ নেত্রভালকারের সামনে যদি একজন বাঁহাতি ব্যাটার থাকত, তাহলে তিনি যে অ্যাঙ্গেল তৈরি করে বোলিং করেছেন তা পাকিস্তান ঠিকঠাকভাবে মোকাবিলা করতে পারত।

যুবরাজের ভাষায়, ‘আমি জানি না কেন একজন বাঁহাতি পেসারের সামনে ফখর জামান স্ট্রাইক নেননি। কারণ, একজন বাঁহাতি বোলার অ্যাঙ্গেল তৈরি করেন, সেটা অনুযায়ী খেলতে পারতেন বাঁহাতি ব্যাটার।’

এদিকে যুক্তরাষ্ট্রের বিপক্ষে এই হারের ফলে যে পাকিস্তানের টুর্নামেন্টে টিকে থাকা কঠিন হয়ে গেল, সেটাও উঠে এসেছে যুবরাজের এক্স (সাবেক টুইটার)-এ করা পোস্টে। সেখানে তিনি লেখেন, ‘পাকিস্তানের এখন ভারতের বিপক্ষে জিততেই হবে এবং ব্যাটিং ও ফিল্ডিংয়ে উন্নতি করতে হবে। ভারত যেভাবে (টুর্নামেন্ট) শুরু করেছে, আমাদের হারানো কঠিন হবে।’

প্রসঙ্গত, বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ডালাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে চরম ব্যাটিং বিপর্যয়ে পড়ে ৭ উইকেটে ১৫৯ রানের বেশি করতে পারেনি পাকিস্তান। সে রান তাড়া করতে নেমে ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ১৫৯ রান করে ম্যাচ টাই করে যুক্তরাষ্ট্র। 

সুপার ওভারে প্রথমে ব্যাট করে ১ উইকেটে ১৮ রান করে যুক্তরাষ্ট্র। পাকিস্তানের তারকা পেসার মোহাম্মদ আমির সুপার ওভারে তিনটি ওয়াইড বল করেন। দুটি ওয়াউড বলে দৌড়ে প্রান্ত বদল করেন দুই ব্যাটার। একটি ওয়াইড বলে বাড়তি ২ রান নেন তারা। সুপার ওভারে অতিরিক্ত ৭ রান খরচ করে পাকিস্তান। 

জয়ের জন্য সুপার ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ১৯ রান। ইফতিখার আহমেদের উইকেট হারিয়ে ১৩ রানের বেশি করতে পারেননি সাবেক চ্যাম্পিয়নরা। শ্বাসরুদ্ধকর ম্যাচে সুপার ওভারে জিতে ইতিহাস গড়ে যুক্তরাষ্ট্র।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম