Logo
Logo
×

খেলা

ধোনিকে টপকালেন রোহিত

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৬ জুন ২০২৪, ১২:১৬ পিএম

ধোনিকে টপকালেন রোহিত

রোহিত শর্মা এবং এমএস ধোনি। ছবি সংগৃহীত

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ভারতের অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি জয়ের রেকর্ড এখন রোহিত শর্মার।  গতকাল টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে ৮ উইকেটর বড় জয়ে সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে টপকে গেছেন রোহিত।  রোহিতের নেতৃত্বে এখন পর্যন্ত ভারত জয় পেয়েছে ৪২ টি-টোয়েন্টি ম্যাচ। আর ৪১ জয় নিয়ে এতোদিন টি-টোয়েন্টি ফরম্যাটে ভারতের অধিনায়ক হিসেবে শীর্ষে ছিলেন ধোনি।

ভারতের হয়ে এখন পর্যন্ত ৫৫ টি-টোয়েন্টি ম্যাচে টস করেছেন রোহিত শর্মা।  ৪২ জয়ের বিপরীতে তার অধীনে ভারত হেরেছে মোটে ১২টি ম্যাচ। অন্যদিকে টি-টোয়েন্টি ফরম্যাটে মহেন্দ্র সিং ধোনি ভারতকে নেতৃত্ব দিয়েছেন ৭২টি ম্যাচে। যেখানে ধোনির অধীনে ভারত জয় পায় ৪১ ম্যাচে, একই সঙ্গে হার দেখে ২৮ ম্যাচে।  বাকি তিন ম্যাচের দুইটি পরিত্যক্ত এবং একটি ম্যাচ টাই হয়।

তবে এখনো পর্যন্ত এক জায়গায় ধোনিই রোহিতের শীর্ষে।  সেটা হলো এই ফরম্যাটের ভারতের একমাত্র শিরোপা জয় করে ধোনির নেতৃত্বে।  ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরে ভারতকে চ্যাম্পিয়ন করেন ধোনি। অন্যদিকে রোহিতের নেতৃত্ব টি-টোয়েন্টি বিশ্বকাপ তো বটেই, আইসিসি আসরে কোনো শিরোপা জয়ের নজির নেই। গত একদশক ধরে আইসিসি আসরে ভারতের কোনো ট্রফি নেই।

ধোনি পরবর্তী জমানায় বিরাট কোহলিও ভারতকে কোনো ট্রফি এনে দিতে পারেনি।  এবার রোহিত কি পারবেন ভারতকে শিরোপা জেতাতে? তাহলে এই ফরম্যাটে ভারতের অধিনায়ক হিসেবে আরও এক কীর্তি গড়ার সুযোগ পাবেন তিনি।

বিশ্বকাপে 'ডি' গ্রুপে রয়েছে ভারত।  যেখানে তাদের সঙ্গী আয়ারল্যান্ড, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা এবং পাকিস্তান।  পরের ম্যাচে ভারতের প্রতিপক্ষ পাকিস্তান।  ম্যাচটি হবে নিউইয়র্কের নাসাউ ক্রিকেট স্টেডিয়ামে আগামী ৯ জুন।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম