Logo
Logo
×

খেলা

পিএনজিকে হারিয়ে বিশ্বকাপের প্রথম জয় উগান্ডার

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৬ জুন ২০২৪, ০৯:০৫ এএম

পিএনজিকে হারিয়ে বিশ্বকাপের প্রথম জয় উগান্ডার

ছবি: সংগৃহীত

২০ দল নিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপ আয়োজন করায় কপাল খুলেছে উগান্ডার। প্রথমবারের মতো সুযোগ পেয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে। তবে সেই সুযোগটা যে হেলায় আসেনি সেটাই এবার প্রমাণ করে দেখাল দেশটি। প্রথম ম্যাচে হারলেও দ্বিতীয় ম্যাচে পাপুয়া নিউ গিনির বিপক্ষে দাপুটে জয় পেয়েছে দলটি। বিশ্বকাপে প্রথম জয়ের ইতিহাস গড়ল উগান্ডা। 

সি গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে পাপুয়া নিউ গিনিকে ৭৭ রানে অলআউট করে ১০ বল হাতে রেখে ৩ উইকেটের জয় পেয়েছে আফ্রিকার দেশটি।

এর আগে বিশ্বকাপের প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে বড় ব্যবধানে হারলেও এ ম্যাচে উগান্ডা ঘুরে দাঁড়িয়েছে পিএনজির বিপক্ষে। আগের ম্যাচে করা ভুল থেকে শিক্ষা নিয়ে টসে জিতে শুরুতে পিএনজিকে ব্যাটিংয়ে পাঠিয়ে শুরু তাদের আধিপত্য। পাওয়ারপ্লের আগেই ১৯ রানে ৩ উইকেট তুলে ভেঙে দেয় পিএনজির ব্যাটিং লাইনআপ। এরপর নিয়মিত বিরতিতে উইকেট তুলে পিএনজিকে আটকে দেয় মাত্র ৭৭ রানে।  উগান্ডার বোলিং তোপে ১৯.১ ওভার ব্যাট করতে পেরেছিল পিএনজি। উগান্ডার হয়ে দুটি করে উইকেট নিয়েছেন আলপেশ, কসমাস, মিগানি ও নসুবুগা।

ছোট লক্ষ্যে জবাব দিতে নেমে অবশ্য শুরুটা ভালো হয়নি উগান্ডারও।  দলীয় ৬ রানেই ৩ উইকেট খুইয়ে ভয়াবহ চাপে পড়ে যায় দলটি। এরপর ২৬ রানের মাথায় আরও দুটি উইকেট খুইয়ে শঙ্কায় পড়ে যায় ম্যাচ হারের। তবে লক্ষ্যটা ছোট হওয়াতেই সাহস পায় দলটি। রিয়াজাত আলি খান ৫৬ বলে ৩৩ রান করে দলকে রেখে যান জয়ের খুব কাছে। পরে বাকি কাজটুকু করেন কেনেথ ওয়াইসওয়া।  ১৬ বলে করা তার ৭ রানের ইনিংসটিও এদিন ছিল বেশ তাৎপর্যপূর্ণ। 

টুর্নামেন্টে উগান্ডার দুই ম্যাচে ১ জয়ে ২ পয়েন্ট নিয়ে টেবিলের ৩ নম্বরে অবস্থান করছে তারা। এই গ্রুপে নিউজিল্যান্ড এখন কোনো ম্যাচ খেলেনি। অন্যদিকে প্রথম ম্যাচে বড় জয়ে সবার ওপরে আফগানিস্তান। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম