Logo
Logo
×

খেলা

টি-টোয়েন্টি বিশ্বকাপে থাকছে রেকর্ড প্রাইজমানি 

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৩ জুন ২০২৪, ০৯:৩৬ পিএম

টি-টোয়েন্টি বিশ্বকাপে থাকছে রেকর্ড প্রাইজমানি 

টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর চলছে। এবারের আসরের যৌথ আয়োজক ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র। চলতি আসরে রেকর্ড ২০টি দল অংশ নিচ্ছে। 

বিশ্বকাপে দলের সংখ্যা বাড়ায় প্রাইজমানিও বেড়েছে। রেকর্ড পরিমাণ প্রাইজমানি থাকছে চলমান এ আসরে অংশগ্রহণকারী দলগুলোর জন্য।

সোমবার টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাইজমানি ঘোষণা করেছে আইসিসি। বিশ্বকাপে অংশ নেওয়া ২০ দলের জন্যই অর্থ পুরস্কার বরাদ্দ রয়েছে। 

টুর্নামেন্টের জন্য সর্বমোট প্রাইজমানি ঘোষণা করা হয়েছে ১১.২৫ মিলিয়ন ডলার বা প্রায় ১৩২ কোটি টাকা। আগের আসরে সেটা ছিল ৫৬ লাখ ডলার বা ৬৫ কোটি টাকা। অর্থাৎ গত আসরের চেয়ে এবার প্রায় দিগুণ বরাদ্দ দিয়েছে আইসিসি।

এবার চ্যাম্পিয়ন দল পাবে ২.৪৫ মিলিয়ন ডলার বাংলাদেশি টাকায় প্রায় ২৯ কোটি টাকা। রানার্সআপ দলের জন্য রাখা হয়েছে ১.২৮ মিলিয়ন ডলার; যা বাংলাদেশি টাকায় প্রায় সাড়ে ১৫ কোটি টাকা।

প্রাইজমানি রাখা হয়েছে ১১.২৫ মিলিয়ন ডলার বা প্রায় ১৩২ কোটি টাকা। আগের আসরে সেটা ছিল ৫৬ লাখ ডলার বা ৬৫ কোটি টাকা। গত আসরের চেয়ে এবার প্রায় দিগুণ বরাদ্দ দিয়েছে আইসিসি।

সেমিফাইনাল থেকে বাদ পড়া দল পাবে ৭, ৮৭, ৫০০ মার্কিন ডলার বা ৯ কোটি ২৪ লাখ টাকা। সুপার এইট থেকে বাদ পড়া চার দল পাবে ২ লাখ ৮২ হাজার ৫০০ ডলার বা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪ কোটি ৫০ লাখ টাকা করে।

সেমিফাইনাল ও ফাইনালে জয়ের জন্য প্রতি দল পাবে ৩১ হাজার ১৫৪ ডলার বা বাংলাদেশি টাকায় ৩৬ লাখ টাকা। এছাড়া ৯, ১০, ১১ ও ১২ নম্বরে থাকা দল পাবে ২৪৭,৫০০ মার্কিন ডলার বা বাংলাদেশি টাকায় ২ কোটি ৯০ লাখ টাকা করে।

১৩ থেকে ২০ নম্বরে থাকা প্রতিটি দল ২২৫ হাজার ডলার পাবে, যা বাংলাদেশি মুদ্রায় ২ কোটি ৬৪ লাখ টাকা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম