Logo
Logo
×

খেলা

নারী ফুটবলারদের বেতন নিয়ে অনিশ্চয়তা কাটল

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৭ এপ্রিল ২০২৪, ১০:৪৭ পিএম

নারী ফুটবলারদের বেতন নিয়ে অনিশ্চয়তা কাটল

গত বছরের আগস্ট থেকে নারী দলের ফুটবলারদের মাসিক বেতন দেওয়া শুরু করেছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। কিন্তু দুমাস পর হাঁপিয়ে ওঠেন কর্তারা। পৃষ্ঠপোষক জোগাড় করতে না পারায় সাবিনাদের বেতন বন্ধ হয়ে যায়। 

এ নিয়ে সোচ্চার হয়েছিলেন নারী ফুটবলাররা। হইচই পড়ে গিয়েছিল মিডিয়াতেও। এক মাস বেতন দেওয়ার পর আবার অনিয়মিত হয়ে পড়ে ফুটবলারদের বেতন। অবশেষে ভিন্ন পন্থায় হলেও সাবিনাদের বেতন নিয়ে সেই অনিশ্চয়তা কাটল। বার্ষিক অনুদান থেকে নারী ফুটবলারদের বেতনের জন্য অনুমোদন দিয়েছে ফিফা, যা বাফুফের দৈন্যের বহিঃপ্রকাশ।

২০২২ সালে নেপালে সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা জেতার পর থেকে সাবিনা ও সানজিদাদের সুযোগ-সুবিধা বাড়ানোর দাবি উঠেছিল। এজন্য অনুশীলনও বন্ধ রেখেছিলেন ফুটবলাররা, যার ফলে গত বছরের আগস্টে সাবিনাদের দাবি মেনে তাদের বেতন কাঠামোতে আনা হয়। 

তবে স্পন্সর খুঁজে না পাওয়ায় ফুটবলারদের নিয়মিত বেতন দিতে পারছিল না বাফুফে। খবরটি ফিফা অবদি পৌঁছে। তাই নিজেদের দেওয়া বার্ষিক তহবিল থেকে সাবিনাদের বেতন দেওয়ার অনুমোদন দিয়েছে ফিফা। ফলে এখন থেকে বেতনের জন্য বাফুফের কাছে আর ধরনা দিতে হবে না সাবিনাদের। 

সেই ব্যবস্থা করে দিয়েছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। ফিফা জানিয়েছে, বাফুফেকে দেওয়া ফিফার বার্ষিক অনুদান থেকে মেয়েদের বেতন দেওয়া যাবে, যেটা আগে দেওয়া যেত না। 

তবে শঙ্কার বিষয় হলো, সাধারণত উন্নয়ন খাতে বার্ষিক অনুদানের অর্থ দিয়ে থাকে ফিফা। বাফুফের নিষ্প্রভ কর্মকর্তাদের দৈন্যতা এবং মার্কেটিং বিভাগের অবহেলাকে ঢাকতেই ফিফার উন্নয়ন অনুদান থেকে সাবিনাদের বেতনের উদ্যোগ নিয়ে চিঠি দেয় বাফুফে। 

আগের চুক্তি অনুযায়ী ১ সেপ্টেম্বর থেকে জাতীয় দলের অধিনায়ক সাবিনা খাতুনসহ ১৫ ফুটবলার মাসে পেয়েছেন ৫০ হাজার টাকা করে। ১০ জন পেতেন ৩০ হাজার টাকা, চারজন ২০ হাজার ও দুইজনের বেতন ছিল ১৮ হাজার টাকা করে। সব মিলিয়ে ৩১ ফুটবলারের জন্য বেতনের অঙ্ক ছিল মাসে ১১ লাখ টাকার কিছু বেশি।

সূত্রে জানা গেছে, পারফরম্যান্সের ওপর ভিত্তি করে মে মাস থেকে নতুন চুক্তি হতে যাচ্ছে। তবে বেতন বাড়বে না, আগের মতোই থাকবে। যদিও সাবিনা খাতুনরা বেতন বাড়ানোর আবেদন করেও কোনো সাড়া পাননি। নতুন চুক্তিতে ৩৪-৩৫ জন ফুটবলার থাকার সম্ভাবনা রয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম