Logo
Logo
×

খেলা

হোয়াইটওয়াশ হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটের মান নিয়ে প্রশ্ন তুললেন শান্ত

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৩ এপ্রিল ২০২৪, ০৪:০৭ পিএম

হোয়াইটওয়াশ হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটের মান নিয়ে প্রশ্ন তুললেন শান্ত

শ্রীলংকার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার পর দেশের প্রথম শ্রেণির ক্রিকেটের মান নিয়ে প্রশ্ন তুলেছেন বাংলাদেশ দলের সাবেক ও বর্তমান দুই অধিনায়ক মুমিনুল হক সৌরভ ও নাজমুল হোসেন শান্ত। 

তাদের দাবি প্রথম শ্রেণির ক্রিকেট খেলে ক্রিকেটাররা আন্তর্জাতিক ক্রিকেটে খেলার চ্যালেঞ্জটা পায় না। প্রথম শ্রেণির ক্রিকেটের মান আরও বাড়ানোর তাগিদ দিয়ে শান্ত বলেন, প্রথম শ্রেণির ক্রিকেটের উইকেট যদি আরেকটু ভালো হয়, আন্তর্জাতিক অঙ্গনে যেরকম কন্ডিশনে আমরা খেলব, সেই চ্যালেঞ্জগুলো যদি মোকাবিলা করতে পারি তাহলে খুব ভালো হয়।

শান্ত আরও বলেন, আমার কাছে এখনো মনে হয় আমরা যেরকম চ্যালেঞ্জ এখানে (আন্তর্জাতিক) মোকাবিলা করি, ওইরকম কোয়ালিটি ম্যাচ সেখানে (প্রথম শ্রেণি) আমরা খেলতে পারি না। আমাদের খেলোয়াড়রা যদি আরও ম্যাচ খেলতে পারে আন্তর্জাতিকের সঙ্গে, তাহলে অবশ্যই ভালো হবে। যত বেশি ম্যাচ খেলব, কিছু না কিছু তো উন্নতির জায়গা থাকেই।

আগের দিন সংবাদ সম্মেলনে মুমিনুল বলেছিলে, আমাদের ফার্স্ট ক্লাস ও ইন্টারন্যাশন্যাল খেলার কতটুকু মান? একই লেভেলের আছে কিনা। আমি চর্চার ভেতরে থাকি, আমার সঙ্গে একটা জুনিয়র প্লেয়ারের অনেক তফাত আছে। আমি আজকেসহ ৬১টা টেস্ট ম্যাচ খেলছি। টেস্ট ম্যাচ খেলার পর আমি পরিস্থিতি বুঝি কিভাবে সামাল দিতে হয়। কোনো সময় পারি, কোনো সময় পারি না; কিন্তু শুনতেও খারাপ লাগবে, আমাদের ঘরোয়া ক্রিকেট আর ইন্টারন্যাশন্যাল টেস্ট ম্যাচ খেলা অনেক কঠিন।

শান্ত বলেছেন, আমার কাছে যে জিনিসটা সবচেয়ে কার্যকরী মনে হবে তখনই, যখন আমরা কোনো সিরিজ খেলতে যাওয়ার আগে ওই জায়গায় যেন এ টিমের সঙ্গে বাংলাদেশ এ টিম পাঠাতে পারি। তাহলে যেসব খেলোয়াড় শুধু টেস্ট খেলছে বা যারা শুধু একটা দুইটা ফরম্যাট খেলে, তারা যদি আগে ম্যাচ খেলতে পারে তাহলে আমার মনে হয় ভালো হবে।

তিনি আরও বলেন, কন্ডিশন ও প্রস্তুতি ভালো হবে। যারা তিন ফরম্যাটে খেলে, তাদের জন্য কঠিন। তাদের মানসিক প্রস্তুতি নিতে হবে। যারা শুধু টেস্ট খেলে যদি আমরা এ টিম পাঠাতে পারি, তাহলে এই জায়গাটাতে মনে হয় আরেকটু উন্নতি হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম