Logo
Logo
×

খেলা

১৩ উইকেটের দিনে বাংলাদেশের স্বস্তি উধাও

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২২ মার্চ ২০২৪, ১০:০৭ পিএম

১৩ উইকেটের দিনে বাংলাদেশের স্বস্তি উধাও

একটা দল ৫৭ রানে পাঁচ উইকেট হারিয়ে ধুঁকছিল। দুটি সেঞ্চুরির লণ্ঠন হাতে তাদের পথ দেখালেন দুজন। আরেকটি দল ৩১ রানে তিন উইকেট হারিয়ে শেষ বিকালটা ধূসর করে তোলে।

প্রথম দলটা শ্রীলংকা। দ্বিতীয় দলটা...নাম না বললেও বুঝতে পারছেন, বাংলাদেশ। প্রথম টেস্টের প্রথমদিনটা বাংলাদেশের জন্য যেন ছোট গল্পের সংজ্ঞা- শেষ হইয়াও হইল না শেষ। দিনটা নিজেদের হয়েও হলো না। হবেই বা কী করে। শ্রীলংকার ২৮০ রানের জবাবে বাংলাদেশ যে ৩২/৩।

৫৭ রানে লংকানদের পাঁচ উইকেট হারানো যদি স্বাগতিকদের জন্য আত্মশ্লাঘা হয়, তাহলে নিজেদের ৩১/৩ হয়ে যাওয়াটা আত্মগ্লানি বৈকি। শুক্রবার সিলেটে ১৩ উইকেটের দিনশেষে বাংলাদেশ যে মোটেও স্বস্তিতে নেই, তা বলার অপেক্ষা রাখে না। ২৪৮ রানে পিছিয়ে আজ দ্বিতীয়দিন শুরু করবে স্বাগতিকরা। টপঅর্ডার এরই মধ্যে আশ্রয় নিয়েছে সাজঘরে। নয় রান নিয়ে ক্রিজে আছেন ওপেনার মাহমুদুল হাসান। নৈশপ্রহরী তাইজুল ইসলাম রানের খাতা খুলতে পারেননি।

সাকিব আল হাসান বিশ্রামে। আঙুলের চোট ছিটকে দিয়েছে মুশফিকুর রহিমকে। অনভিজ্ঞ ব্যাটিং লাইনআপের শিরোমণি অধিনায়ক নাজমুল হোসেন শান্ত এবং টেস্ট বিশেষজ্ঞ মুমিনুল হক ফিরে গেছেন। ২০২২ সালে ভারতের বিপক্ষে ডেব্যু টেস্টে সেঞ্চুরি করা বাঁ-হাতি জাকির হাসানও বাইশ গজকে ঘর-বাড়ি বানাতে পারেননি। বিশ্ব ফার্নান্ডো পঞ্চম ওভারের মধ্যে জাকির (৯) ও নাজমুলকে (৫) লেগ বিফোরের ফাঁদে ফেলে বাংলাদেশকে ১৭/২ করে দেন।

শ্রীলংকাকে প্রথমে ব্যাট করতে নামতে হয় টস হেরে। নিজের অভিষেকলগ্ন ডান-হাতি পেসার নাহিদ রানা সবুজ করে তোলেন তিন উইকেট নিয়ে। এর মধ্যে দুই সেঞ্চুরিয়ান ধনঞ্জয়া ও কামিন্দুও রয়েছেন। দুজনেরই রান সমান ১০২। লংকান টপঅর্ডারে নখের আঁচড় বসান আরেক পেসার খালেদ আহমেদ। নাহিদের মতো তার শিকারও তিন উইকেট। কিন্তু ৫৭ রানে পাঁচ উইকেট হারানো সফরকারীরা পথ হারায়নি তাদের দুই মিডল-অর্ডার ব্যাটার ‘বাতিঘর’ হয়ে ওঠায়।

ষষ্ঠ উইকেটে ধনঞ্জয়া ও কামিন্দুর ২০২ রানের জুটি শ্রীলংকার ইনিংসের সবচেয়ে দীর্ঘ সাঁকো। সেই সাঁকো তারা পার করেছেন শতকের লাঠির সহায়তায়।

মোটা দাগে প্রথম টেস্টের প্রথমদিনের সংক্ষিপ্তসার আপনি কীভাবে করবেন? এক. দিনটা শুরু হয় লংকানদের ব্যাটিং বিপর্যয়ের মধ্য দিয়ে। দুই. বেলাশেষে বাংলাদেশের তিন উইকেট হাওয়া। দিনটা তাই সফরকারীদের এবং পেসারদেরও। ১৩ উইকেটের মাত্র একটি পেয়েছেন একজন স্পিনার। সমস্যা হলো লংকানরা পেয়েছে দুই ত্রাতাকে। বাংলাদেশের 
‘বাতিঘর’ হবেন কে?

শ্রীলংকার পূর্ণকালীন টেস্ট অধিনায়ক হিসাবে ধনঞ্জয়া ডি সিলভা উদ্যাপন করেছেন নিজের প্রথম সেঞ্চুরি। কামিন্দু মেন্ডিসও প্রথম টেস্ট শতক হাঁকালেন সিলেটে। স্বাগতিকদের এমন কোনো কাণ্ডারি কি আবির্ভূত হবেন! মাত্র নিজের তৃতীয় টেস্ট খেলার অভিজ্ঞতা নিয়ে শাহাদাত হোসেন বাংলাদেশের ইনিংস কতদূর নিয়ে যাবেন, এ নিয়ে ঘোর সংশয় প্রকাশ করার লোকের সংখ্যাই হবে বেশি। হ্যাঁ, লিটন দাস ও মেহেদী হাসান মিরাজ অবশিষ্ট আছেন। তাদের ওপর ভরসা করার দায় আপনার। সুতরাং কায়মনোবাক্যে প্রার্থনা করুন ভালো কিছুর জন্য এবং প্রস্তুত থাকুন খারাপ কিছুর জন্য।
(স্কোর কার্ড খেলার পাতায়)

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম