Logo
Logo
×

খেলা

ক্যারি-মার্শের ব্যাটিং নৈপুণ্যে অস্ট্রেলিয়ার জয়

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১১ মার্চ ২০২৪, ১১:১১ পিএম

ক্যারি-মার্শের ব্যাটিং নৈপুণ্যে অস্ট্রেলিয়ার জয়

তৃতীয়দিনের খেলা শেষে নাথান লায়ন বলেছিলেন, যে কোনো অবস্থা থেকে জয়ের বিশ্বাস আছে অস্ট্রেলিয়ার। সোমবার ক্রাইস্টচার্চ টেস্টের চতুর্থদিনে সেই বিশ্বাসেরই প্রতিফলন দেখা গেল অ্যালেক্স ক্যারি, মিচেল মার্শ ও অধিনায়ক প্যাট কামিন্সের ব্যাটে।

৩৪ রানে চার ও ৮০ রানে পাঁচ উইকেট হারানোর পর ২৭৯ রানের লক্ষ্যটা খুবই কঠিন হয়ে উঠেছিল অস্ট্রেলিয়ার জন্য। নিউজিল্যান্ডের জয় তখন মনে হচ্ছিল অবশ্যম্ভাবী। কিন্তু মার্শ ও কামিন্সকে সঙ্গী করে অসাধারণ ব্যাটিংয়ে জয় ছিনিয়ে কিউইদের হোয়াইটওয়াশের গ্লানি উপহার দিলেন ক্যারি।

ক্রাইস্টচার্চ টেস্টে তিন উইকেটের রোমাঞ্চকর জয়ে দুই ম্যাচের সিরিজে নিউজিল্যান্ডকে ২-০ ব্যবধানে হারাল অস্ট্রেলিয়া। পড়শিদের বিপক্ষে নিজেদের মাঠে কিউইদের ৩১ বছরের জয়খরা কাটল না এবারও।

৬৫তম ওভারের শেষ বলে বেন সিয়ার্সকে চার মেরে কামিন্স জয়ের আনুষ্ঠানিকতা না সারলে হয়তো পরের ওভারেই সেঞ্চুরি পেয়ে যেতেন ৯৮ রানে অপরাজিত থাকা ক্যারি। কিন্তু এই কিপার-ব্যাটারের উচ্ছ্বাসই বলে দিচ্ছিল, দলের জয়ের চেয়ে বড় কিছু নেই। মাত্র দুই রানের জন্য সেঞ্চুরি না পেলেও অসাধারণ জয়ের নায়ক তিনিই। দিনের দ্বিতীয় ওভারে মিচেল মার্শ ২৮ রানে ‘জীবন’ পাওয়ার পরের বলেই ট্রাভিস হেডকে তুলে নেন টিম সাউদি।

পাঁচ উইকেটে ১৯৯ রানের কঠিন সমীকরণ মেলানোর চ্যালেঞ্জ নিয়ে ব্যাটিংয়ে নেমে দুই জুটিতে পাশার দান উলটে দেন ক্যারি। ষষ্ঠ উইকেটে মার্শকে নিয়ে তিনি যোগ করেন ১৪০ রান। মার্শকে ৮০ রানে আউট করে এই জুটি ভাঙার পরের বলে স্টার্ককে ফিরিয়ে লড়াই আবারও জমিয়ে তুলেছিলেন সিয়ার্স। জয় থেকে তখনো ৫৯ রান দূরে অস্ট্রেলিয়া। 

কিন্তু কিউইদের আশা পিষ্ট করে অষ্টম উইকেটে কামিন্সের সঙ্গে ৬৪ বলে ৬১ রানের অবিচ্ছিন্ন জুটিতে দলকে জয়ের ঠিকানায় পৌঁছে দেন ম্যাচসেরা ক্যারি। ৩২ রানে অপরাজিত থাকা কামিন্স ম্যাচ শেষে জানান, তিনি খেয়াল করেননি যে, সেঞ্চুরির এত কাছে ছিলেন ক্যারি।

অধিনায়ক বিব্রত হলেও চওড়া হাসিতে ক্যারি বলেন, ‘এতেই আমি খুশি। আরেকবার স্ট্রাইক পাওয়ার ইচ্ছা আমার ছিল না।’ ম্যাচ জেতানোর ইনিংসে পাশাপাশি উইকেটের পেছনে ১০টি ক্যাচ নিয়ে অস্ট্রেলিয়ান রেকর্ডও ছুঁয়েছেন ক্যারি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম