Logo
Logo
×

খেলা

তারকা নয়, ম্যাচ জয়ে চাই ‘বড় হৃদয়ের ক্রিকেটার’

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৩ মার্চ ২০২৪, ০৯:৪৬ পিএম

তারকা নয়, ম্যাচ জয়ে চাই ‘বড় হৃদয়ের ক্রিকেটার’

ক্রিকেট খেলায় জয়ের জন্য বড় তারকার প্রয়োজন নেই, বড় হৃদয়ের ক্রিকেটার থাকলেই জেতা সম্ভব। এমনটিই বলেছেন ভারতীয় কিংবদন্তি ক্রিকেটার সুনিল গাভাস্কার। 

ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টেস্টে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করেছে স্বাগতিক ভারত। বৃহস্পতিবার ধর্মশালায় শুরু হবে সিরিজের পঞ্চম ও শেষ টেস্ট। সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকতে এই সিরিজে ছিলেন না ভারতীয় তারকা ক্রিকেটার বিরাট কোহলি। তাকে ছাড়াই তরুণদের নিয়ে সিরিজ জয় নিশ্চিত করেছেন রোহিত শর্মা। 

সিরিজ জয়ের পর ভারতীয় তারকা ক্রিকেটার বিরাট কোহলিকে খোঁচা মেরে সাবেক অধিনায়ক সুনিল গাভাস্কার বলেন, এ কারণে আমি বারবার বলি- বড় নামের দরকার নেই। যদি কোনো বড় নাম মনে করে তাকে ছাড়া টিম ইন্ডিয়া জিততে পারবে না, তাহলে এই দুটো সিরিজ (ভারত বনাম ইংল্যান্ড এবং ভারত-অস্ট্রেলিয়া) তার জবাব হয়ে থাকল। ক্রিকেট হলো দলগত খেলা। কোনো ব্যক্তির নৈপুণ্যের ওপর জয়-পরাজয় নির্ভর করে না।

২০২০ সালে প্রথম সন্তান জন্মের সময়ে স্ত্রী আনুশকা শর্মার পাশে থাকতে অস্ট্রেলিয়া সফরে যাননি কোহলি। সেই সফরে ছিলেন না ঋষভ পন্থ ও মোহাম্মদ সিরাজ। এই তারকাদের ছাড়াই সিরিজ জিতে ভারত। 

চলতি সিরিজেও পিতৃত্বকালীন ছুটিতে কোহলি। দলে নেই তারকা পেসার মোহাম্মদ শামি। চোটের কারণে নেই লোকেশ রাহুল। রবিন্দ্র জাদেজা ইনজুরির কারণে এক টেস্টে খেলেননি। এমনকি জসপ্রিত বুমরাহ ও মোহাম্মদ সিরাজদেরও বিশ্রাম দেয় টিম ম্যানেজমেন্ট। তারকাদের ছাড়াই অভিষেক হওয়া আকাশ দীপ, সরফরাজ খান, ধ্রুব জুরেলদের মতো তরুণদের নিয়ে ইংল্যান্ড জয় করে ভারত। 

তাইতো সুনিল গাভাস্কার বলেছেন, যেভাবে অধিনায়ক রোহিত শর্মা এবং প্রধান কোচ রাহুল দ্রাবিড় পুরো দলকে পরিচালনা করেছেন, তাতে ওদের কৃতিত্ব প্রাপ্য। ওরা নতুনদের ঘঁষামাজা করেছে। সুযোগ দিয়েছে এবং স্বাভাবিক খেলা খেলতে ভরসা জুগিয়েছে। এতেই বুঝা যায়, বড় নাম না থাকলেও সমস্যা নেই। বড় হৃদয়ের ক্রিকেটার থাকলেই জেতা সম্ভব।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম