Logo
Logo
×

খেলা

উইলিয়ামসনের রেকর্ড গড়া টেস্টে নিউজিল্যান্ডের দাপুটে জয়

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ০৬:৫১ পিএম

উইলিয়ামসনের রেকর্ড গড়া টেস্টে নিউজিল্যান্ডের দাপুটে জয়

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিউজিল্যান্ডের ঐতিহাসিক জয়ে চার ইনিংসে তিনটি সেঞ্চুরি করেছেন কেন উইলিয়ামসন।

সাবেক অধিনায়কের অবিশ্বাস্য পারফরম্যান্সে প্রথম টেস্টে ২৮১ রানে জয়ের পর হ্যামিলটনে দ্বিতীয় টেস্ট ৭ উইকেটে জিতল নিউজিল্যান্ড। দুই টেস্টের সিরিজে ২-০ ব্যবধানে জিতল তারা। 

প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার ২৪২ রানের জবাবে নিউজিল্যান্ড করে ২১১ রান। দ্বিতীয় ইনিংসে সফরকারীরা করে ২৩৫ রান। এরপর আয়োজকদের জয়ের লক্ষ্য ছিল ২৬৭ রান। শেষ ১২টি টেস্ট ইনিংসে সপ্তম শতরান করলেন উইলিয়ামসন। তার অপরাজিত ১৩৩ এবং উইল ইয়ংয়ের অপরাজিত ৬০ রানের সুবাদে নিউজিল্যান্ড ৩ উইকেটে ২৬৯ রান করে জয়ের বন্দরে পৌঁছে যায়। 

এর আগে নিউজিল্যান্ড কখনো দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ জিততে পারেনি। 
দুই টেস্টের সিরিজে চার ইনিংসের তিনটি সেঞ্চুরি হাঁকান কেন উইলিয়ামসন। শুক্রবার তার ব্যাট থেকে এসেছে ৩২তম টেস্ট শতরান। তার এই ইনিংস নতুন বিশ্বরেকর্ডও হয়েছে। 

টেস্ট ক্রিকেটের ইতিহাসে দ্রুততম ৩২টি শতরানের মালিক হলেন উইলিয়ামসন। অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথের রেকর্ড ভাঙলেন তিনি। স্মিথ ৩২টি শতরান করতে খেলেন ১৭৪ ইনিংস। উইলিয়ামসন সেই মাইলফলক স্পর্শ করলেন ১৭২তম ইনিংসে। হ্যামিলটনে তিনি ৯৮তম টেস্ট খেললেন।

স্মিথের আগে এই রেকর্ড রিকি পন্টিংয়ের দখলে ছিল। অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক টেস্টে ৩২তম শতরান করেছিলেন ১৭৬তম ইনিংসে। তার আগে রেকর্ডটি ছিল শচীন টেন্ডুলকারের দখলে। তিনি ১৭৯তম ইনিংসে ৩২তম টেস্ট শতরান করেছিলেন। তারও আগে পাকিস্তানের ইউনিস খান এই মাইলফলক স্পর্শ করেছিলেন ১৯৩তম টেস্ট ইনিংসে। 

টেস্ট ম্যাচের চতুর্থ ইনিংসে সব থেকে বেশি শতরান করার নজির এতদিন পর্যন্ত এককভাবে ছিল ইউনিসের। তার মতো উইলিয়ামসনও টেস্টের চতুর্থ ইনিংসে পঞ্চম শতরান করলেন। এই বিশ্বরেকর্ডেও নিজের নাম লিখে ফেললেন তিনি। টেস্টের চতুর্থ ইনিংসে চারটি করে শতরানের নজির রয়েছে গ্রেম স্মিথ, সুনীল গাভাস্কার, পন্টিং এবং রামনরেশ সারওয়ানের।

এছাড়া আরও একটি নজির গড়েছেন উইলিয়ামসন। নিউজিল্যান্ড-দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজে ষষ্ঠ শতরান করলেন তিনি। এই দুই দেশের টেস্টে এর থেকে বেশি শতরান কারও নেই। তিনি জ্যাক কালিসের নজির স্পর্শ করেছেন। দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক ছটি শতরান করেন। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম