Logo
Logo
×

খেলা

নাটকীয়তায় সমালোচিত জাতীয় অ্যাথলেটিক্স

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১১ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:১১ পিএম

নাটকীয়তায় সমালোচিত জাতীয় অ্যাথলেটিক্স

প্রায় ৩৭ মাস পর তীর্থভ‚মি বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ফিরেছে দেশের অ্যাথলেটিক্স। শুক্র ও শনিবার ৩৯টি ইভেন্টে অনুষ্ঠিত হয়েছে এ টুর্নামেন্ট। কিন্তু মশাল নিয়ে বিশৃঙ্খলা এবং ৪০০ মিটার রিলের ফল স্থগিত করাসহ নানা নাটকীয়তার কারণে বেশ সমালোচিত হয়েছে এবারের জাতীয় অ্যাথলেটিক্স। 

এক বছর পর জাতীয় অ্যাথলেটিক্সে অংশ নিলেন দেশের অ্যাথলেটরা। সবশেষ ২০২২ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত হয়েছিল এ প্রতিযোগিতা। আগের দিন থেকেই বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের অভ্যন্তরে জাতীয় মিটের কাজ শুরু করে ফেডারেশন।

মাঠের বিভিন্ন দিকে কর্মকর্তাদের ছবি থাকলেও ছিল না কোনো তারকা অ্যাথলেটের ছবি, যাকে দেখে অনুপ্রাণিত হতে পারেন নতুনরা। উদ্বোধনী অনুষ্ঠানের ব্যাপ্তি ছিল প্রায় দুই ঘণ্টা। বিকাল পৌনে ৪টায় ১০০ মিটার স্প্রিন্টের ফাইনাল হওয়ার কথা থাকলেও তা শুরু হয় পৌনে ৫টায়।

মশাল নিয়ে অপ্রীতিকর ঘটনা ঘটে যায়। জ্বলন্ত মশাল নিয়ে একসময়কার দ্রুততম মানবী নাজমুন নাহার বিউটি ও পোলভল্টার শরিফুল ইসলাম দৌড়াচ্ছিলেন।

কিন্তু অতিরিক্ত জ্বালানির কারণে নিæমানের মশালের আগুন পড়ে যায় নতুন ট্র্যাকের পাশে ঘাসের ওপর। অল্পের জন্য ট্র্যাকে পড়েনি। এতে আহত হতে পারতেন দুই অ্যাথলেটই। এর আগে এমন ঘটনা কখনোই ঘটেনি।

শেষ হয়েও হলো না শেষ জাতীয় অ্যাথলেটিক্স। ৪০টি ইভেন্টের মধ্যে ম্যারাথন পরে হবে, সেটা আগেই জানা ছিল। বাকি ৩৯টি ইভেন্টের খেলা দুদিনে শেষ হওয়ার কথা ছিল।

কিন্তু নাটকীয়তার জš§ দেয় ফেডারেশন। শনিবার মেয়েদের ৪০০ মিটার রিলে ইভেন্টটি ছিল প্রতিযোগিতার শেষ খেলা। প্রায় ১০ মিটার পেছনে থেকেও নৌবাহিনীর শিরিন শেষ পর্যন্ত স্বর্ণপদক জিতে নেন। এর ফলে এক মিটে সর্বাধিক চারটি স্বর্ণ (একটি রেকর্ডসহ) জিতেছেন তিনি।

কিন্তু রাত ৯টায় জানা যায়, শিরিনের ওই ইভেন্টটি স্থগিত করা হয়েছে। জানা গেছে, শিরিন ফিনিশিং লাইনে পৌঁছানোর আগেই তার সতীর্থরা ট্র্যাকে ঢুকে উল­াস করতে থাকেন পদক তালিকার শীর্ষে ওঠার আনন্দে। অন্যরা ট্র্যাকে ঢুকে পড়ার কারণে একটি আপত্তির চিঠি যায় ফেডারেশনে। আর তাতেই সভা করে রাতেই ইভেন্টটি স্থগিত করে দেওয়া হয়। এ নিয়েও সমালোচনা কম হয়নি।

স্থগিত একটি ও বুধবারের ম্যারাথন ইভেন্ট বাদ দিলে ৩৮টি ইভেন্টে ১৯টি স্বর্ণ, ১৮টি রুপা ও ১২টি ব্রোঞ্জসহ ৪৯টি পদক জিতে প্রতিযোগিতায় সেরা হওয়ার দৌড়ে এগিয়ে থাকল নৌবাহিনী। ১৯টি স্বর্ণ, ১৭টি রুপা ও ১২টি ব্রোঞ্জ জিতে আপাতত দ্বিতীয় স্থানে রয়েছে নৌবাহিনী।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম