Logo
Logo
×

খেলা

ভারতের প্রথম পেসার হিসেবে যে নজির গড়লেন বুমরাহ

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ০৫:০৪ পিএম

ভারতের প্রথম পেসার হিসেবে যে নজির গড়লেন বুমরাহ

ভারতের প্রথম পেসার এবং সবমিলে চতুর্থ বোলার হিসেবে আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে শীর্ষে উঠেছেন জসপ্রিত বুমরাহ। এর আগে এই কীর্তি গড়েন তিন স্পিনার রবিচন্দ্রন অশ্বিন, রবিন্দ্র জাদেজা ও প্রয়াত বিষাণ সিং বেদি।

বুমরাহর আগে বোলারদের র‌্যাংকিংয়ে শীর্ষে ছিলেন ভারতেরই স্পিনার অশ্বিন। জাতীয় দল সতীর্থকে সরিয়েই তিন থেকে শীর্ষে উঠলেন বুমরাহ। নিউজিল্যান্ডের বিপক্ষে না খেললেও দক্ষিণ আফ্রিকার পেসার কাগিসো রাবাদা র‌্যাংকিংয়ে দ্বিতীয়।

৩৪ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে বুমরাহ ৫ উইকেট পেয়েছেন ১০ বার। তবে এর আগে তার র‌্যাংকিংয়ে সর্বোচ্চ স্থান ছিল তিন নম্বর। চলতি বছরেই দুইবার ৫ উইকেট পেয়েছেন বুমরাহ। ৮৮১ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে বুমরাহ। 

ইংল্যান্ডের বিপক্ষে চলমান সিরিজের সবশেষ বিশাখাপত্তনম টেস্টে রান পেয়েছেন ভারতের ওপেনার যশস্বী জয়সোয়াল। প্রথম ইনিংসে ভারত যে বড় সংগ্রহ পেয়েছিলে সেটা জয়সোয়ালের দ্বিশতকের সুবাদে। ইংল্যান্ডের বিপক্ষে ২০৯ রানের ইনিংস খেলে জয়সোয়াল ৩৭ ধাপ এগিয়ে র‌্যাংকিংয়ে ২৯তম স্থানে উঠে এসেছেন। 

টেস্ট ব্যাটসম্যানদের শীর্ষে নিউজিল্যান্ডের তারকা ব্যাটসম্যান কেন উইলিয়ামসন। ভারতের বিপক্ষে বিশাখাপত্তনম টেস্টে প্রত্যাশিত পারফর্ম করতে না পারায় জো রুট দুই থেকে নেমে গেছেন তিনে। স্টিভ স্মিথ উঠে এসেছেন দ্বিতীয় স্থানে। ভারতের বিপক্ষে দ্বিতীয় টেস্টে দ্বিতীয় ইনিংসে অর্ধশতক করা জ্যাক ক্রলি ৮ ধাপ এগিয়ে আছেন ২২তম স্থানে।

আইসিসি টেস্ট অলরাউন্ডারদের তালিকায় ৪১৬ পয়েন্ট নিয়ে শীর্ষে রবীন্দ্র জাদেজা। ৩২৬ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয় পজিশনে অশ্বিন। ৩২০ রেটিং পয়েন্ট নিয়ে তিন নম্বরে সাকিব আল হাসান।

আরও পড়ুন

>> বুমরাহকে ছাড়া বিশ্বকাপ জিততে পারবে না ভারত!

>> কিংবদন্তি লারার রেকর্ড ভেঙে দিলেন বোলার বুমরাহ

>> বুমরাহে মজেছেন দিশা পাটানি!

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম