Logo
Logo
×

খেলা

রাচিনের ডাবল সেঞ্চুরির ম্যাচে ধুঁকছে দক্ষিণ আফ্রিকা

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৩৭ পিএম

রাচিনের ডাবল সেঞ্চুরির ম্যাচে ধুঁকছে দক্ষিণ আফ্রিকা

খর্বশক্তির দল নিয়ে নিউজিল্যান্ড সফরে এসে প্রথম টেস্টে অনুমিতভাবেই ধুঁকছে ছয় অভিষিক্তের দল দক্ষিণ আফ্রিকা। রাচিন রবীন্দ্রর মহাকাব্যিক ডাবল সেঞ্চুরিতে সোমবার মাউন্ট মঙ্গানুই টেস্টের দ্বিতীয়দিনটাও নিজেদের করে নিয়েছে নিউজিল্যান্ড।

আগের তিন টেস্টে যার সর্বোচ্চ ইনিংস ছিল ১৮* রানের, সেই রাচিন দুই বছর পর টেস্ট খেলতে নেমে নিজের প্রথম সেঞ্চুরিকে নিয়ে গেছেন ২৪০ রানে! তার রেকর্ডøাত ইনিংসের সমাপ্তি ঘটান যিনি, সেই নিল ব্র্যান্ডও পরে দারুণ এক রেকর্ড গড়েছেন।

অধিনায়ক হিসাবে অভিষেক টেস্টে সেরা বোলিংয়ের কীর্তি এখন তার। ১১৯ রানে ছয় উইকেট নিয়েছেন দক্ষিণ আফ্রিকা অধিনায়ক। আগের রেকর্ড ছিল বাংলাদেশের নাঈমুর রহমানের। ২০০০ সালে ঢাকায় ভারতের বিপক্ষে নিজের ও দলের অভিষেক টেস্টে ১৩২ রানে ছয় উইকেট নিয়েছিলেন নাঈমুর।

শুধু অধিনায়ক হিসাবে নয়, দক্ষিণ আফ্রিকার হয়ে টেস্ট অভিষেকে ছয় উইকেট নেওয়া প্রথম স্পিনার ব্র্যান্ড। তবে তার কীর্তি ভাঙাচোরা দলকে চাঙ্গা করতে পারেনি। প্রথম ইনিংসে নিউজিল্যান্ডের ৫১১ রানের জবাবে চার উইকেটে ৮০ রান নিয়ে দ্বিতীয় দিন শেষ করেছে দক্ষিণ আফ্রিকা। ৪৩১ রানে পিছিয়ে তারা।

ফলো-অন এড়াতে প্রয়োজন আরও ২৩১ রান। বোলিংয়ে আলো ছড়ালেও নিজের মূল কাজ ব্যাটিংয়ে ব্যর্থ ব্র্যান্ড। তাকে চার রানে থামানো কাইল জেমিসন শুরুতেই জোড়া আঘাতে কাঁপিয়ে দেন প্রোটিয়াদের।

এর আগে প্রথমদিনে সেঞ্চুরি করেছিলেন কেইন উইলিয়ামসন ও রাচিন। কাল উইলিয়ামসন ১১৮ রানে ফিরে গেলেও ড্যারিল মিচেল (৩৪) ও গ্লেন ফিলিপসকে (৩৯) নিয়ে নিউজিল্যান্ডকে পাঁচশ ছাড়ানো সংগ্রহ এনে দেন রাচিন। ৩৬৬ বলে ২৪০ রান করেন তিনি। প্রথম টেস্ট শতকে সর্বোচ্চ রান করা কিউই ব্যাটার এখন রাচিন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম