Logo
Logo
×

খেলা

‘বাউন্স দেখে রোমাঞ্চিত হয়ো না, আফ্রিদিদের পরামর্শ আকরামের

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৮ ডিসেম্বর ২০২৩, ০৪:১৭ পিএম

‘বাউন্স দেখে রোমাঞ্চিত হয়ো না, আফ্রিদিদের পরামর্শ আকরামের

ছবি: সংগৃহীত

বাউন্সি উইকেটে পেসাররা মূলত শর্ট বলে ব্যাটসম্যানকে ধরাশায়ী করতে চায়। পার্থের উইকেটে যে বাউন্স থাকবে, তা সবারই জানা ছিল। 

পাকিস্তানের পেসার শাহিন আফ্রিদি, খুররম শাহজাদরা সেটাই করেছেন। তবে বেশি বেশি বাউন্স দিতে গিয়ে বোলিংয়ের মৌলিক যে বিষয় লেংথ, সেটাই ঠিক রাখতে পারেননি তারা। 

লাইন ও লেংথ ঠিক রাখতে না পারার খেসারত সিরিজের প্রথম টেস্টে দিতে হয়েছে পাকিস্তানিদের। পার্থ টেস্ট পাকিস্তান হেরে গেছে চার দিনের মধ্যে ৩৬০ রানে। পাকিস্তান মূলত প্রথম ইনিংসেই পিছিয়ে পড়ে। এই টেস্ট দিয়ে অভিষেক হওয়া পাকিস্তানের পেসার আমির জামাল প্রথম ইনিংসে ৬ উইকেট পেলেও ১১৩.২ ওভার ব্যাটিং করে অস্ট্রেলিয়া তোলে ৪৮৭ রান। ওপেনার ডেভিড ওয়ার্নার করেছেন দারুণ এক শতক। 

ম্যাচ শেষে পাকিস্তানের কিংবদন্তি ফাস্ট বোলার ওয়াসিম আকরাম আফ্রিদি-শাহজাদদের বোলিং নিয়ে হতাশার কথা বলেছেন। অন্য যেকোনো সময়ের চেয়ে এবারের অস্ট্রেলিয়া সফরে পাকিস্তান তুলনামূলক নতুনে ঠাসা একটি পেস আক্রমণ নিয়ে খেলতে গিয়েছে। আকরাম তাই তরুণ এই পেসারদের একটি পরামর্শও দিয়ে রেখেছেন।

অস্ট্রেলিয়ার মাটিতে ৯ টেস্ট খেলে ২৪.০৫ গড়ে ৩৬ উইকেট নেওয়া আকরাম ফক্স স্পোর্টসকে বলেছেন, অস্ট্রেলিয়ায় খেলাটা ভিন্ন ব্যাপার। কোকাবুরা বলে ১৫ ওভার পর আর কিছু করা যায় না। তারা (পাকিস্তানের পেসাররা) শর্ট বল করতে চায়। তারা বাউন্সের ওপর নির্ভর করে থাকে।’

অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের দক্ষতার কথা মনে করিয়ে দিয়ে সেখানকার বাউন্সি পিচে পাকিস্তানের বোলারদের কী করতে হবে, সেই পরামর্শ দিয়েছেন আকরাম, ‘তারা ভালো পুল খেলতে পারে। তারা হুকও ভালো খেলে। পাকিস্তানের সব বোলারের প্রতি আমার পরামর্শ হচ্ছে, লেংথই আসল।’

অস্ট্রেলিয়ার মাটিতে পাকিস্তানের পেসারদের মধ্যে সবচেয়ে ভালো বোলিং গড় যার সেই আকরাম এর পর যোগ করেছেন, আপনি যখনই লেংথটা ঠিক রাখবেন, তখনই ব্যাটারদের সমস্যায় খেলতে পারবেন। শর্ট বল দিয়ে ব্যাটারদের সমস্যায় ফেলা যাবে না। অপটাস ক্রিকেট গ্রাউন্ডের বাউন্স দেখে রোমাঞ্চিত হয়ো না।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম