Logo
Logo
×

খেলা

‘ক্রিকেটার অব দ্য ইয়ার’ কে হচ্ছেন?

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১২ ডিসেম্বর ২০২৩, ০৮:৩২ পিএম

‘ক্রিকেটার অব দ্য ইয়ার’ কে হচ্ছেন?

২০১০ সালে প্রথম ‘ক্রিকেটার অব দ্য ইয়ার’ পুরস্কার চালু করে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। সেই বছর পুরস্কার জিতে নেন ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকার।

তারপর থেকে গত ১২ বছরে ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও শ্রীলংকান ক্রিকেটাররা পালাবদল করে এই পুরস্কার জিতে নেন। 

তবে এখনও পর্যন্ত ‘ক্রিকেটার অব দ্য ইয়ার’ পুরস্কার জিততে পারেনি বাংলাদেশ, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার কোনো ক্রিকেটার।

এবার ‘ক্রিকেটার অব দ্য ইয়ার’ পুরস্কারের দৌড়ে আছেন-ভারতের তরুণ তারকা ওপেনার শুভমান গিল, নিউজিল্যান্ডের তারকা ব্যাটসম্যান ড্যারেল মিচেল, ভারতের অভিজ্ঞ ক্রিকেটার বিরাট কোহলি, স্পিনার রবিন্দ্র জাদেজা ও আইরিশ পেসার মার্ক এডেয়ার।

শুভমান গিল চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত ৪৮ ইনিংসে ব্যাট করে ৭টি সেঞ্চুরি আর ১০টি ফিফটির সাহায্যে ২১১৮ রান করেন। তার চেয়ে চার ইনিংসে বেশি ব্যাট করে ৬টি সেঞ্চুরি আর ৯টি ফিফটির সাহায্যে ১৯৫৬ রান করেন নিউজিল্যান্ডের তারকা ড্যারেল মিচেল। বছরের শেষ দিকে তিনি আরও ৩টি টি-টোয়েন্টি ও ৩টি ওয়ানডে ম্যাচ খেলার সুযোগ পাবেন। 

মাত্র ৩৪ ইনিংসে ৮টি সেঞ্চুরি আর ৯টি ফিফটির সাহায্যে ১৯৩৪ রান করে তৃতীয় পজিশনে আছেন ভারতীয় কিংবদন্তি ক্রিকেটার বিরাট কোহলি।

উইকেট শিকারে এগিয়ে রয়েছেন ভারতীয় তারকা স্পিনার রবিন্দ্র জাদেজা। তিনি ৩৭ ইনিংসে ৬৪ উইকেট শিকার করেন। আয়ারল্যান্ডের মার্ক এডেয়ার ৩৮ ইনিংসে ৫৮ উইকেট শিকার করে দ্বিতীয় পজিশনে আছেন। তার সামনে এখনও ৩টি ওয়ানডে ম্যাচ খেলার সুযোগ রয়েছে। ৩১ ইনিংসে বল করে ৫৭ উইকেট শিকার করে তৃতীয় পজিশনে আছেন ভারতীয় তারকা পেসার মোহাম্মদ সিরাজ।

গত ১২ বছরে ‘ক্রিকেটার অব দ্য ইয়ার’ পুরস্কার জিতেন যারা-
২০১০- শচীন টেন্ডুলকার, ভারত।
২০১১- জনাথন ট্রট, ইংল্যান্ড
২০১২-কুমার সাঙ্গাকারা, শ্রীলংকা।
২০১৩-মাইকেল ক্লার্ক, অস্ট্রেলিয়া।
২০১৪-মিচেল জনসন, অস্ট্রেলিয়া।
২০১৫-স্টিভ স্মিথ, অস্ট্রেলিয়া।
২০১৬-রবিচন্দ্রন অশ্বিন, ভারত।
২০১৭-বিরাট কোহলি, ভারত।
২০১৮-বিরাট কোহলি, ভারত।
২০১৯-বেন স্টোকস, ইংল্যান্ড।
২০২১-শহিদ আফ্রিদি, পাকিস্তান।
২০২২-বাবর আজম, পাকিস্তান।
২০২৩-.....?

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম