Logo
Logo
×

খেলা

রান খরা ও ঘুরে দাঁড়ানো নিয়ে যা জানালেন ফখর জামান

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১২ ডিসেম্বর ২০২৩, ০৩:৩০ পিএম

রান খরা ও ঘুরে দাঁড়ানো নিয়ে যা জানালেন ফখর জামান

ফখর জামান

পাকিস্তানের বাঁ-হাতি ওপেনার ফখর জামান চলতি বছরের এশিয়া কাপে তার ব্যাটিং মন্দার কারণ এবং সেখান থেকে ঘুরে দাঁড়ানোর বিষয়ে কথা বলেছেন। ক্রিকেট পাকিস্তানকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে তিনি তার রান খরার পেছনে শ্রীলংকার অপরিচিত উইকেটকে দায়ী করেছেন।

জামান বলেন, ‘দেখুন, আমাদের একটি স্বাভাবিক রুটিন আছে এবং আমরা সেই অনুযায়ী কাজ করি। কিন্তু আমার মতে, শ্রীলংকার উইকেট আমার ব্যাটিং শৈলীর সাথে মানানসই নয়।’

তবে ফখর জামান তার স্বাভাবিক প্রশিক্ষণ পদ্ধতি বজায় রাখার পাশাপাশি নতুন উইকেটে মানিয়ে নেওয়ার প্রয়োজনীয়তা বিষয় স্বীকার করেছেন এবং অনুশীলনের সময় ক্রিজে তার সময় বাড়ানোর সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

তিনি এর ব্যাখ্যা করে বলেন, ‘আমার প্রচেষ্টা ছিল দীর্ঘ সময় ধরে ব্যাট করার প্রশিক্ষণে। একজন ক্রিকেটার হিসেবে আমাদের স্বাভাবিক প্রক্রিয়া একই ছিল, যা বছরের পর বছর ধরে চলে আসছে।’

অনুশীলনের সময় তার সীমাবদ্ধতার দিকে মনোনিবেশ করার কথা জানিয়ে ৩৩ বছর বয়সি পাকিস্তানি এ ক্রিকেটার আরও বলেন, ‘আমার ফোকাস ছিল, আমি যদি একদিনে ২০০ বল খেলি, তাহলে আমি এর চেয়ে বেশি (রান) করব।’

ফখর জামান আরও জানান, তার খারাপ ব্যাটিং ফর্মের পেছনে কোনো প্রযুক্তিগত ত্রুটি ছিল না এবং চ্যালেঞ্জিংয়ের পর্যায়গুলো অতিক্রম করার জন্য মানসিক স্থিতিশীলতার গুরুত্বের ওপর জোর দেন তিনি।

‘আমি আগে যেভাবে খেলতাম এখনও সেভাবে খেলছি; কোনো উল্লেখযোগ্য কারিগরি ত্রুটি ছিল না, তবে মানসিকভাবে কখনও কখনও এটি আপনার উপর চলে আসে। আমার মতে, একমাত্র জিনিস যতটা সম্ভব পুনরাবৃত্তি করা দরকার ছিল এবং এটাই আমি করার চেষ্টা করেছি,’ উপসংহারে এসে বলেন ফখর জামান।

প্রসঙ্গত, গেল অক্টোবরে বিশ্বকাপের গ্রুপ পর্বের শেষের দিকে খেলার সুযোগ পান ফখর জামান। এ সময় বাংলাদেশ এবং নিউজিল্যান্ডের বিপক্ষে যথাক্রমে ৮১ ও অপরাজিত ১২৬ রানের ম্যাচ জয়ী স্কোর করে নিজের জাত চেনান এই তরুণ ক্রিকেটার।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম