Logo
Logo
×

খেলা

ফাইনালে আমন্ত্রণ না পেয়ে ক্ষুব্ধ ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৯ নভেম্বর ২০২৩, ০৮:১১ পিএম

ফাইনালে আমন্ত্রণ না পেয়ে ক্ষুব্ধ ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক

১৯৮৩ সালে কপিল দেবের নেতৃত্বে প্রথম বিশ্বকাপ জয়ের স্বাদ পায় ভারত। এরপর ২০১১ সালে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ জিতে ভারত। 

বিশ্বকাপের চলমান ১৩তম আসরে রোহিত শর্মার নেতৃত্বে তৃতীয়বারের মতো বিশ্বকাপ জয়ের দুয়ারে রয়েছে ভারত। আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে চলমান ফাইনালে আমন্ত্রণ পাননি ভারতের প্রথম বিশ্বকাপজয়ী সাবেক অধিনায়ক কপিল দেব। তাকে ফাইনালে আমন্ত্রণ জানায়নি ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। 

বিশ্বকাপের ফাইনালের মতো বড় ম্যাচে আমন্ত্রণ না পেয়ে হতাশ ভারতীয় সাবেক অধিনায়ক কপিল দেব। সোশ্যাল মিডিয়া তিনি বলেন, ফাইনালে আমায় আমন্ত্রণই জানানো হয়নি যে কারণে আমি যাইনি। আমি চেয়েছিলাম ১৯৮৩ সালের বিশ্বকাপ জয়ী দল আজ ফাইনালে উপস্থিত থাকুক। তবে মনে হয় এত বড় একটা ইভেন্ট, এত দায়-দায়িত্ব আয়োজকদের। ওরা হয়ত ভুলেই গিয়েছে।

রোববার ভারতের আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে টস জিতে বিশ্বকাপের স্বাগতিকদের প্রথমে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় অস্ট্রেলিয়া। প্রথমে ব্যাট করতে নেমে উদ্বোধনী জুটিতে ২৬ বলে স্কোর বোর্ডে ৩০ রান জমা করেই সাজঘরে ফেরেন শুভমান গিল। তিনি মিচেল স্টার্কের শিকারে পরিণত হওয়ার আগে ৭ বলে মাত্র ৪ রানে ফেরেন। 

এরপর সাবেক অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে ৩২ বলে ৪৬ রানের জুটি গড়েন তারকা ওপেনার রোহিত শর্মা। দলীয় ৭৬ রানে ৩১ বলে চারটি চার আর তিন ছক্কায় ৪৭ রান করে ফেরেন অধিনায়ক রোহিত। চার নম্বর পজিশনে ব্যাটিংয়ে নেমে মাত্র ৩ বলে ৪ রানে আউট হন শ্রেয়াস আইয়ার। 

ফাইনালে প্রথমে ব্যাট করতে নেমে ১০.২ ওভারে ৮১ রানে শুভমান গিল, রোহিত শর্মা ও শ্রেয়াস আইয়ারের উইকেট হারিয়েছে কঠিন চাপের মধ্যে পড়ে যায় ভারত।

দলের ব্যাটিং বিপর্যয়ে হাল ধরার চেষ্টা করেন সাবেক অধিনায়ক বিরাট কোহলি ও তারকা ব্যাটসম্যান লোকেশ রাহুল। চতুর্থ উইকেটে লোকেশ রাহুলকে সঙ্গে ১০৯ বলে ৬৭ রানের জুটি গড়েন বিরাট কোহলি। ২৮.৩ ওভারে দলীয় ১৪৮ রানে সাজঘরে ফেরার আগে ৬৩ বলে চার বাউন্ডারিতে ৫৪ রান করেন কোহলি।

কোহলি আউট হওয়ার পর ফিফটি তুলে নিয়ে ফেরেন লোকেশ রাহুল। তিনি ১০৭ বলে মাত্র এক চারে ৬৬ রান করে দলীয় ২০৩ রানে ফেরেন। রাহুল আউট হওয়ার আগে ২২ বলে ৯ রানে ফেরেন রবিন্দ্র জাদেজা। 

ইনিংসের শেষ দিকে ১০ বলে ৬ রানে ফেরেন পেসার মোহাম্মদ শামি। ৩ বলে ১ রানে ফেরেন আরেক পেসার জসপ্রিত বুমরাহ। ২৮ বলে ১৮ রান করে নবম ব্যাটসম্যান হিসেবে ফেরেন সুরাইয়া কুমার যাদব। ১০ রানে শেষ ব্যাটসম্যান হিসেবে রান আউট হন কুলদীপ যাদব। ৯ রানে অপরাজিত থাকেন পেসার মোহাম্মদ সিরাজ। 

লোকেশ রাহুল (৬৬), বিরাট কোহলি (৫৪) ও রোহিত শর্মার (৪৭) ব্যাটিং নৈপুণ্যে ২৪০ রানে অলআউট হয় ভারত। অস্ট্রেলিয়ার হয়ে ১০ ওভারে ৫৫ রানে ৩ উইকেট নেন মিচেল স্টার্ক। ১০ ওভারে ৩৪ রানে ২ উইকেট নেন অধিনায়ক প্যাট কামিন্স। ১০ ওভারে ৬০ রানে ২ উইকেট নেন জশ হ্যাজলউড।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম