Logo
Logo
×

খেলা

যে সমীকরণে চ্যাম্পিয়নস ট্রফিতে খেলতে পারবে বাংলাদেশ

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১০ নভেম্বর ২০২৩, ০১:৪৬ পিএম

যে সমীকরণে চ্যাম্পিয়নস ট্রফিতে খেলতে পারবে বাংলাদেশ

নিউজিল্যান্ডের কাছে বড় ব্যবধানে শ্রীলংকা হেরে যাওয়ায় কিছুটা হলেও স্বস্তি ফিরেছে টাইগার শিবিরে। এর ফলে শ্রীলংকা ও নেদারল্যান্ডসের তুলনায় নেট রান রেটে এগিয়ে থেকে পয়েন্ট টেবিলের আটে অবস্থানে রয়েছে বাংলাদেশ দল। ২০২৫ সালের চ্যাম্পিয়নস ট্রফিতে খেলতে হলে বিশ্বকাপ পয়েন্ট টেবিলে অষ্টম স্থানেই থাকতে হবে বাংলাদেশকে।

চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার দৌড়ে বাংলাদেশের সামনে বড় বাধা ছিল শ্রীলংকা। কিউইদের বিপক্ষে হেরে যাওয়ায় নেট রান রেটে বাংলাদেশ থেকে পিছিয়ে গেছে তারা। ৯ ম্যাচশেষে লংকানদের পয়েন্ট চার, আর রেটিং পয়েন্ট -১.৪১৯। আট ম্যাচশেষে বাংলাদেশেরও পয়েন্ট চার, আর রেটিং পয়েন্ট -১.১৪২। বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে হারলেও চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার সম্ভাবনা থাকবে সাকিব আল হাসানদের।

শনিবার নিজেদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। লিটন-মিরাজরা যদি ওই ম্যাচে জিতে যায় তা হলে কোনো সমীকরণ ছাড়াই চ্যাম্পিয়নস ট্রফিতে কোয়ালিফাই করবে। যদি হারেও তা হলেও বড় ব্যবধানে না হারলে পয়েন্ট তালিকার অষ্টম দল হিসেবে পাকিস্তানে অনুষ্ঠেয় টুর্নামেন্টটিতে খেলার সুযোগ পাবেন টাইগাররা। 

অবশ্য নেদারল্যান্ডসের হার কামনা করতে হবে বাংলাদেশকে। পয়েন্ট টেবিলের দশম স্থানে থাকা নেদারল্যান্ডসের রেটিং পয়েন্ট -১.৬৩৫। তাদের শেষ ম্যাচ ১২ নভেম্বর স্বাগতিক ভারতের বিপক্ষে।

এ ছাড়া বাংলাদেশের সামনে আরেকটি সমীকরণ রয়েছে। অস্ট্রেলিয়া যদি আগে ব্যাটিং করে ৩০০ রানের বেশি করে, সে ক্ষেত্রে বাংলাদেশকে ২০০ রানের বেশি করতে হবে। অথবা বাংলাদেশ যদি আগে ব্যাটিং করে ২০০ রানের বেশি করে, তা হলে অজিদের ২৩ ওভারের মধ্যে জয় বঞ্চিত করতে হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম