Logo
Logo
×

খেলা

টেন্ডুলকারকে ছাড়িয়ে নতুন মাইলফলক কোহলির

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২০ অক্টোবর ২০২৩, ১২:৩৯ পিএম

টেন্ডুলকারকে ছাড়িয়ে নতুন মাইলফলক কোহলির

টেন্ডুলকার-কোহলি

বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরি করে দ্রুততম রান সংগ্রহে টেন্ডুলকারকে ছাড়িয়ে আরও একটি মাইলফলক ছুঁয়ে ফেললেন বিরাট কোহলি। আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম ২৬ হাজার রান করার কীর্তিও এখন তার দখলে।

বাংলাদেশের বিপক্ষে ছক্কা মেরে সেঞ্চুরি আর দলের জয় নিশ্চিত করেছেন কোহলি। এই ম্যাচের আগে পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে ৫১০ ম্যাচে কোহলির সংগ্রহ ছিল ২৫ হাজার ৯২৩ রান। ২৬ হাজার রান পূর্ণ করতে তার প্রয়োজন ছিল ৭৭ রান। বাংলাদেশের বিরুদ্ধে অপরাজিত ১০৩ রানের ইনিংস খেলে সেই মাইলফলক ছুঁয়ে ফেললেন কোহলি।

আরও পড়ুন: আরও একটি সেঞ্চুরি, যা বললেন কোহলি

আন্তর্জাতিক ক্রিকেটে কোহলির আগে তিনজন ২৬ হাজার রান করেছেন। তবে কোহলির মতো ৫১১ ম্যাচে কেউ-ই পারেনি ছাব্বিশ হাজারির তালিকায় পৌঁছতে।

সর্বোচ্চ রান সংগ্রাহক শীর্ষে থাকা টেন্ডুলকার ৬৬৪টি আন্তর্জাতিক ম্যাচে করেছেন ৩৪ হাজার ৩৫৭ রান। তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন শ্রীলংকার সাবেক অধিনায়ক কুমার সাঙ্গাকারা। ৫৯৪টি আন্তর্জাতিক ম্যাচে তার সংগ্রহ ২৮ হাজার ১৬ রান। তৃতীয় স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং। তিনি ৫৬০টি আন্তর্জাতিক ম্যাচ খেলে ২৭ হাজার ৪৮৩ রান করেছেন। এবার এই তালিকার চতুর্থ স্থানে উঠে এসেছেন কোহলি। টপকে গেছেন শ্রীলংকার সাবেক অধিনায়ক মাহেলা জয়বর্ধনেকে।

৯৭ বলে কোহলির জন্য আসে কাঙ্ক্ষিত সেই মুহূর্ত! নাসুম আহমেদের বল লং অন দিয়ে উড়িয়ে মেরে ওয়ানডেতে ৪৮তম সেঞ্চুরি পূর্ণ করেন কোহলি। এখন ওয়ানডেতে শচীনের ৪৯ সেঞ্চুরির রেকর্ড স্পর্শ করতে আর মাত্র একটি সেঞ্চুরি দরকার কোহলির।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম