Logo
Logo
×

খেলা

শচীনকে টপকে গেলেন কোহলি

Icon

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ০৯ অক্টোবর ২০২৩, ১২:০০ এএম

শচীনকে টপকে গেলেন কোহলি

অস্ট্রেলিয়ার বিপক্ষে রোববার ব্যাট করতে নেমে রেকর্ড গড়লেন বিরাট কোহলি। চেন্নাইয়ের চিদম্বরমে প্রথমে ব্যাট করে অস্ট্রেলিয়া ১৯৯ রান তোলে। সেই রান তাড়া করতে নেমে ভারত দুই রানে তিন উইকেট হারায়। কোহলি দলের ভরসা হয়ে দাঁড়ান। দলকে বাঁচানো ছাড়াও রেকর্ড গড়েন তিনি। আইসিসির প্রতিযোগিতায় ভারতীয়দের মধ্যে সবচেয়ে বেশি রানের রেকর্ড এতদিন ছিল শচীন টেন্ডুলকারের দখলে। কাল কোহলি সেই রেকর্ড ভেঙে দিলেন। আইসিসি প্রতিযোগিতায় ৫৮ ইনিংস খেলে শচীন করেছিলেন ২৭১৯ রান। কোহলি এদিন ৬৪তম ইনিংস খেলেন। সেই ইনিংসেই শচীনের রান টপকে যান তিনি। ভারতীয়দের মধ্যে শচীন এবং কোহলি ছাড়া একমাত্র রোহিত শর্মা আইসিসি প্রতিযোগিতায় ২০০০ রানের গণ্ডি পার করেছেন। ১১৬ বল খেলে ৮৫ রান করে আউট হন কোহলি।

রোববার মাঠে নেমেই অনিল কুম্বলের রেকর্ড ভেঙে দেন কোহলি। অস্ট্রেলিয়া ব্যাট করার সময় স্লিপে ক্যাচ ধরেন কোহলি। সঙ্গে সঙ্গে ভারতীয়দের মধ্যে একদিনের বিশ্বকাপে সবচেয়ে বেশি

ক্যাচ নেওয়ার রেকর্ড গড়েন তিনি। টপকে যান অনিল কুম্বলেকে। এতদিন একদিনের বিশ্বকাপে সবচেয়ে বেশি ক্যাচ নেওয়ার রেকর্ড ছিল কুম্বলের। তিনি ১৪টি ক্যাচ নিয়েছিলেন। কোহলি নিলেন ১৫তম ক্যাচ। ভারতীয়দের মধ্যে এটাই বিশ্বকাপে সবচেয়ে বেশি ক্যাচ নেওয়ার রেকর্ড। তবে সব দেশ মিলিয়ে শীর্ষে রয়েছেন রিকি পন্টিং। অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী অধিনায়ক ২৮টি ক্যাচ ধরেছিলেন। তাকে এবারের বিশ্বকাপে টপকে যাওয়ার সুযোগ রয়েছে ইংল্যান্ডের জো রুটের। তিনি এখন পর্যন্ত একদিনের বিশ্বকাপে ২০টি ক্যাচ নিয়েছেন। এই তালিকায় কোহলি রয়েছেন পাঁচ নম্বরে। গতকাল পর্যন্ত একদিনের বিশ্বকাপে ১৬টি ক্যাচ ধরা পড়েছে কোহলির হাতে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম