Logo
Logo
×

খেলা

ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় মেসি-হলান্ড, নেই রোনাল্ডো

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৭ সেপ্টেম্বর ২০২৩, ০৬:৫৪ পিএম

ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় মেসি-হলান্ড, নেই রোনাল্ডো

ব্যালন ডি’অর পুরস্কারের জন্য সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ফরাসি সাময়িকী ‘ফ্রান্স ফুটবল’। কাতার বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি ও ম্যানচেস্টার সিটির ট্রেবল জয়ী নরওয়ের ফুটবলার আর্লিং হলান্ড এবারের এ পুরস্কারের জন্য সবচেয়ে কাঙ্ক্ষিত নাম।

বুধবার ফরাসি সাময়িকী ‘ফ্রান্স ফুটবল’ ব্যালন ডি’অর ২০২৩-এর জন্য ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে। এবার বর্ষসেরার পুরস্কার জয়ের দৌড়ে এগিয়ে আছেন মেসি ও হলান্ড।

তবে ব্যালন ডি’অর পুরস্কারের জন্য মনোনীত ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা হয়নি ক্রিস্টিয়ানো রোনাল্ডোর। গত ২০ বছরের মধ্যে এবারই প্রথমবারের মতো ব্যালন ডি’অর জন্য মনোনীত সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিতে পারলেন না পর্তুগিজ তারকা। সবশেষ ২০০৩ সালে ম্যানচেস্টার ইউনাইটেডে নিজের প্রথম মৌসুমে এ তালিকায় জায়গা পাননি রোনাল্ডো। ২০০৪ থেকে ব্যালন ডি’অরের সবশেষ সংস্করণ পর্যন্ত প্রতিবারই সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন পাঁচবারের বর্ষসেরা এই ফুটবলার।

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে ফিফা ‘বেস্ট’ ট্রফি জিতেছিলেন কাতার বিশ্বকাপ জয়ী মেসি। পিএসজি ও জাতীয় দলের হয়ে দুর্দান্ত মৌসুম কেটেছে মেসির। আর্জেন্টিনাকে দীর্ঘ ৩৬ বছর পর জিতিয়েছেন সোনালি ট্রফি। তবে উয়েফা চ্যাম্পিয়নস লিগ থেকে ছিটকে পড়লেও ফরাসি লিগ ওয়ানের শিরোপা জেতেন সাতবারের ব্যালন ডি’অর জয়ী।

জাতীয় দলের হয়ে উল্লেখযোগ্য কিছু না পারলেও ক্লাব পর্যায়ে দুর্দান্ত সময় কাটিয়েছেন আর্লিং হলান্ড। ২০২২/২৩ মৌসুমে ম্যানসিটির হয়ে ৫৩ ম্যাচে ৫২ গোল করেন এই নরওয়েজিয়ান গোলমেশিন। সিটিজেনদের হয়ে ঐতিহাসিক ‘ট্রেবল’ জয়ে অসামান্য বীরত্ব দেখিয়েছেন হলান্ড। চ্যাম্পিয়নস লিগ, ইংলিশ প্রিমিয়ার লিগ ও এফএ কাপের মুকুট পরেছেন ম্যানসিটির জার্সিতে।

২০০৫ সালের পর থেকে প্রতি বছর ব্যালন ডি’অর লিস্টে জায়গা করে নেন বিশ্বকাপজয়ী মেসি। তবে ২০২২ সালে প্রথমবার বাদ পড়েন ফ্রান্স সাময়িকীর ৩০ জনের তালিকা থেকে। গত জুলাইয়ে পিএসজি ছেড়ে যুক্তরাষ্ট্রের দল ইন্টার মায়ামিতে যোগ দেন আর্জেন্টাইন অধিনায়ক। এবারের ব্যালন ডি’অর পুরস্কার জয়ের পথে মেসির সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী ম্যানসিটির হলান্ড।

গত সপ্তাহে উয়েফার বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জেতেন হলান্ড। পিএসজির কিলিয়ান এমবাপ্পে, নিজের ক্লাব সতীর্থ কেভিন ডি ব্রুইনাকে হারিয়েছিলেন এই নরওয়ে তারকা। এছাড়া ইংলিশ প্রিমিয়ার লিগের বর্ষসেরা (পিএফএ) পুরস্কারও জেতেন ম্যানসিটি ফরোয়ার্ড।

আগামী ৩০ অক্টোবর ফ্রান্সের রাজধানী প্যারিসে এবারের ব্যালন ডি’অর বিজয়ীর নাম ঘোষণা করবে ফরাসি সাময়িকী ‘ফ্রান্স ফুটবল’।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম