Logo
Logo
×

খেলা

এশিয়া কাপে খেলবেন না তামিম, ছাড়লেন অধিনায়কত্ব

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৩ আগস্ট ২০২৩, ০৯:৪৪ পিএম

এশিয়া কাপে খেলবেন না তামিম, ছাড়লেন অধিনায়কত্ব

ওয়ানডে ক্রিকেটে অধিনায়কত্ব ছেড়ে দিয়েছেন তামিম ইকবাল। চলতি মাসের ৩০ তারিখ পাকিস্তানে শুরু হতে যাওয়া এশিয়া কাপে খেলবেন না দেশ সেরা এই ওপেনার।

গত মাসে রাগ আর অভিমানে ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন তামিম। পরে প্রধানমন্ত্রীর আহবাবে সাড়া দিয়ে দেড় মাস পর ক্রিকেটে ফেরার ঘোষণা দেন তিনি। 

কিন্তু এক মাস না যেতেই বাংলাদেশের ওয়ানডে দলের অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার ঘোষণা দিলেন অভিজ্ঞ এই ব্যাটসম্যান।

দীর্ঘদিন ধরেই পিঠের ব্যথায় ভুগছেন তামিম ইকবাল। সম্প্রতি লন্ডনে গিয়ে চিকিৎসা সেবা নিয়ে দুদিন আগে দেশে ফেরেন। চিকিৎসক তাকে এক সপ্তাহ বিশ্রাম শেষে ধীরে ধীরে অনুশীলনে ফেরার পরামর্শ দিয়েছেন। 

চলতি মাসে পাকিস্তানে শুরু হবে এশিয়া কাপ। ৫ অক্টোবর ভারতে শুরু হবে আইসিসি ওয়ানডে বিশ্বকাপ। আসন্ন এশিয়া কাপ এবং বিশ্বকাপের মতো গুরুত্বপূর্ণ দুটি টুর্নামেন্টকে সামনে রেখে মিরপুরে অনুশীলন ক্যাম্প করছে বাংলাদেশ দল।

ক্যাম্পে তারকা ক্রিকেটাররা অংশ নিলেও বিশ্রামে রয়েছেন তামিম। 

দুদিন আগে দেশে ফেরা তামিমকে বৃহস্পতিবার বাসায় ডেকে নেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন।

এদিন বিসিবি বসের সঙ্গে দীর্ঘ সময় বৈঠক শেষে সংবাদ সম্মেলনে তামিম ওয়ানডে দলের নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর আনুষ্ঠানিক ঘোষণা দেন। সেই সঙ্গে জানান, এশিয়া কাপে খেলবেন না। 

২০১৯ সালে বিশ্বকাপের পর নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা চোটে থাকায় শ্রীলংকা সফরে বাংলাদেশ দলকে প্রথম নেতৃত্ব দেন তামিম। পরের বছর মাশরাফি নেতৃত্ব ছাড়ার পর তামিমকেই দেওয়া হয় দায়িত্ব।

করোনার কারণে ২০২১ সালের জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ দিয়ে অধিনায়ক হিসেবে যাত্রা শুরু হয় তামিমের। তামিম ৩৭টি ওয়ানডেতে বাংলাদেশ দলকে নেতৃত্ব দিয়েছেন। এর মধ্যে জয় এসেছে ২১টিতে, পরাজয় ১৪টিতে। ফলাফল হয়নি দুই ম্যাচে। সাফল্যের শতকরা হার ৬০ শতাংশ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম