Logo
Logo
×

খেলা

অশ্বিনের রেকর্ড, ইনিংস ব্যবধানে হার উইন্ডিজের

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৫ জুলাই ২০২৩, ০৯:০৫ পিএম

অশ্বিনের রেকর্ড, ইনিংস ব্যবধানে হার উইন্ডিজের

রবিচন্দ্রন অশ্বিনের রেকর্ড গড়া ম্যাচে বিধ্বস্ত এবং বিপর্যস্ত ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল। দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটিতে ইনিংস ব্যবধানে হারে স্বাগতিকরা। 

ডমিনিকার উইন্ডসন পার্কে চরম ব্যাটিং বিপর্যয়ে পড়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। অশ্বিন আর রবিন্দ্র জাদেজার স্পিনে বিভ্রান্ত হয়ে প্রথম ইনিংসে ১৫০ রানেই অলআউট হয় ক্যারিবীয়রা। দলের হয়ে সর্বোচ্চ ৪৭ রান করেন অ্যালিক অ্যাথঞ্জি। ভারতের হয়ে ৫ আর ৩ উইকেট নেন অশ্বিন ও জাদেজা। 

জবাবে ব্যাটিংয়ে নেমে অভিষিক্ত জসবি জসওয়াল আর অধিনায়ক রোহিত শর্মার জোড়া সেঞ্চুরিতে ভর করে ৫ উইকেটে ৪২১ রানে ইনিংস ঘোষণা করে ভারত। 

দলের হয়ে ১৬টি চার আর এক ছক্কায় ১৭১ রান করেন জসওয়াল। অধিনায়ক রোহিত শর্মা ১০ চার আর ২ ছক্কায় ১০৩ রান করেন। ৫টি বাউন্ডারির সাহায্যে ৭৬ রান করেন বিরাট কোহলি। ৩৭ রানের অনবদ্য ইনিংস খেলেন রবিন্দ্র জাদেজা। 

২৭১ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমেও বিপাকে পড়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও ক্যারিবীয় শিবিরে ধস নামান অশ্বিন-জাদেজা। প্রথম ইনিংসে ৫ উইকেট শিকার করা অশ্বিন দ্বিতীয় ইনিংসে শিকার করেন ৭ উইকেট। জাদেজা শিকার করেন ২টি। এই দুই স্পিনারের বলে বিভ্রান্ত হয়ে দ্বিতীয় ইনিংসে মাত্র ১৩০ রানেই অলআউট হয় ওয়েস্ট ইন্ডিজ।

দুই ইনিংসে চরম বাজে ব্যাটিংয়ের কারণে ইনিংস ও ১৪১ রানের ব্যবধানে হারে ক্যারিবীয়রা। তিন দিনেই শেষ হয়ে যায় টেস্ট ম্যাচটি। ভারতের হয়ে দুই ইনিংস মিলে ১২ উইকেট শিকার করেন অশ্বিন। অভিষেক টেস্টে ১৭১ রানের ইনিংস খেলে ম্যাচসেরা হন জসবি জসওয়াল।  

১৯৩০ সাল থেকে টেস্ট ক্রিকেট হয়ে আসছে ওয়েস্ট ইন্ডিজে। এ নিয়ে দ্বিতীয়বার সেখানে এক টেস্টে ১২ উইকেট নিতে পারলেন কোনো স্পিনার। অশ্বিনের আগে ১৯৭৪ সালে ত্রিনিদাদে ১৩ উইকেট নিয়েছিলেন ইংল্যান্ডের টনি গ্রেগ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম