Logo
Logo
×

খেলা

আইপিএল ফাইনাল: বৃষ্টির কারণে কমল ওভার, চেন্নাইয়ের নতুন লক্ষ্যমাত্রা

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ মে ২০২৩, ০১:৪৪ এএম

আইপিএল ফাইনাল: বৃষ্টির কারণে কমল ওভার, চেন্নাইয়ের নতুন লক্ষ্যমাত্রা

বৃষ্টির বাগড়ায় নির্ধারিত দিন রোববার মাঠে গড়ায়নি আইপিএলের ফাইনাল। রিজার্ভ ডে থাকায় আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে সোমবার তাই খেলা হচ্ছে। তবে এদিনও হানা দেয় বৃষ্টি। প্রথমে ব্যাট করে ২১৪ রানের বিশাল সংগ্রহ তোলে গুজরাট টাইটান্স। ২১৫ রানের বিশাল লক্ষে ব্যাট করতে নেমে ইনিংসের মাত্র ৩ বল মাঠে গড়ায়। এরপরই শুরু হয় বেরসিক বৃষ্টি। বৃষ্টির কারণে খেলা বন্ধ ছিল দীর্ঘক্ষণ।

বৃষ্টি থামার পর এবং পিচ ও আউটফিল্ড খেলার উপযোগী হওয়ার প্রেক্ষিতে খেলায় এসেছে নতুন সমীকরণ। ডাকওয়ার্থ এবং লুইস (ডিএলএস) পদ্ধতিতে কাটা হয়েছে চেন্নাই ইনিংসের ৫ ওভার। ১৫ ওভারে মহেন্দ্র সিং ধোনির দলকে করতে হবে ১৭১ রান। খেলা শুরু হয় বাংলাদেশ সময় সোমবার রাত ১২টা ৪০ মিনিটে।

এদিন ম্যাচে টস জিতে গুজরাট টাইটান্সকে ব্যাটিংয়ে পাঠায় চেন্নাই সুপার কিংস। ব্যাটিংয়ে নেমেই চেন্নাইয়ের বোলারদের ওপর ঝড় বইয়ে দেন গুজরাটের দুই ওপেনার শুভমান গিল ও ঋদ্ধিমান সাহা। প্রথম দুই ওভারে মাত্র আট রান এলেও ঝড় শুরু করেন তৃতীয় ওভার থেকে। চাহারের করা তৃতীয় ওভার থেকে আসে ১৬ রান। চতুর্থ ওভারে ১৪, পঞ্চম ওভারে ১১ রান আর পাওয়ার প্লের শেষ ওভারে আসে ১৩ রান।

তবে রবীন্দ্র জাদেজার করা সপ্তম ওভারের শেষ বলে ফিরতে হয় আসরজুড়ে আগুনে ফর্মে থাকা শুভমান গিলকে। দলীয় ৬৭ রানের মাথায় ধোনির ক্ষিপ্র স্ট্যাম্পিংয়ে অর্ধশতক তোলার আগেই ড্রেসিংরুমের পথ ধরেন গিল। যাওয়ার আগে ২০ বলে ৭ চারে ৩৯ রান করেন গুজরাটের এই ওপেনার। যদিও দ্বিতীয় ওভারেই ফিরতে পারতেন তিনি। তুষার দেশপান্ডের করা সেই ওভারে গিলের ক্যাচ ফেলেন দীপক চাহার।

গিলের আউটের পর গুজরাটের রান তোলার গতি ধীর হয়ে আসে। দলীয় ১০০ রান আসে ১১ ওভার ১ বলে। তবে দলীয় শতরান পূর্ণ হওয়ার পর খোলস ছেড়ে বের হওয়া শুরু করেন ওয়ান ডাউনে নামা সাই সুদর্শন। একের পর এক বাউন্ডারি হাঁকাতে থাকেন তিনি।

হাফ সেঞ্চুরি করে ১৪তম ওভারের শেষ বলে চাহারের শিকারে পরিণত হন সাহা। যাওয়ার আগে ৩৯ বলে ৫টি চার ও ১টি ছক্কায় করেন ৫৪ রান। চারে ব্যাট করতে নামেন অধিনায়ক হার্দিক পান্ডিয়া।

অধিনায়ককে ক্রিজে পেয়ে ব্যাটিং তেজ যেন আরও বেড়ে যায় সুদর্শনের। ১৫তম ওভারে মহেশ থিকসানার বল ২ বার সীমানার ওপারে আছড়ে ফেলেন। দেশপান্ডের করা ১৭তম ওভারে একটি ছক্কার সঙ্গে মারেন ৩টি চার। ৩৩ বলে হাফ সেঞ্চুরি পূর্ণ করা সুদর্শন শেষ পর্যন্ত আউট হন ৯৬ রান করে। ৪৭ বলের ইনিংসে ৮টি চার ৬টি ছক্কায় সাজান তিনি। পান্ডিয়া অপরাজিত ছিলেন ২১ রানে। শেষ পর্যন্ত গুজরাটের ইনিংস থামে ২১৪ রানে। 

আজকের ফাইনালে জিতলে পঞ্চমবারের মতো আইপিএলের শিরোপা ঘরে তুলবে চেন্নাই। আর গতবারের চ্যাম্পিয়ন গুজরাট টাইটান্সের সামনে সুযোগ শিরোপা ধরে রাখার। এই ম্যাচে মাঠে নেমেই একটি রেকর্ড গড়ে ফেলেছেন চেন্নাইয়ের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। আইপিএলে এখনো পর্যন্ত ২৫০ ম্যাচ খেলার মাইলফলক অর্জন করেছেন ভারতের সাবেক এই অধিনায়ক। এই মাইলফলকে পৌঁছানো প্রথম ক্রিকেটার ধোনি। বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, সম্ভবত এটাই হতে যাচ্ছে ধোনির ক্যারিয়ারের শেষ ম্যাচ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম