Logo
Logo
×

খেলা

সৌম্যকে যে পরামর্শ দিলেন নির্বাচক হাবিবুল বাশার

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১১ এপ্রিল ২০২৩, ০৭:৪৭ পিএম

সৌম্যকে যে পরামর্শ দিলেন নির্বাচক হাবিবুল বাশার

একটা সময় জাতীয় দলের অটোমেটিক চয়েজ ছিলেন সৌম্য সরকার; কিন্তু পারফরম্যান্সের ধারাবাহিকতার অভাবে নিজের সেই পুরোনো জায়গা হারিয়েছেন এই টপঅর্ডার ব্যাটসম্যান। 

জাতীয় দলের বাইরে থাকা ক্রিকেটারদের জন্য দলে ফেরার সুবর্ণ সুযোগ হলো ঘরোয়া লিগে প্রত্যাশার চেয়েও বেশি ভালো খেলা; কিন্তু সৌম্য সেটিও করতে পারছেন না। যে কারণে তিনি জাতীয় দলের আলোচনাতেই নেই। 

ঢাকা প্রিমিয়ার লিগে চলতি আসরে ৮ ম্যাচে ব্যাট করে স্রেফ ১৬১ রান করেছেন সৌম্য। ফিফটি ছুঁয়েছেন মাত্র এক ম্যাচে। ঢাকা লিগের সবশেষ আসরও ভালো যায়নি তার। ঢাকা ডমিনেটর্সের হয়ে ১২ ম্যাচে ১৪.৫০ গড়ে করেছেন মাত্র ১৭৪ রান। ঘরোয়া লিগে ছন্নছাড়া পারফরম্যান্সের কারণে তার হতাশা দিন দিন বাড়ছেই।

দীর্ঘদিন ধরে দলের বাইরে থাকা সৌম্য সরকারকে মানসিক সমর্থন দিয়ে জাতীয় দলের সহকারী নির্বাচক হাবিবুল বাশার সুমন বলেন, সৌম্যর কাছে যে প্রত্যাশা ছিল, সেটা ঠিক পাচ্ছি না। কিছুদিন আগেও দলের সঙ্গে ছিল। অতীতে কিন্তু বাংলাদেশকে ম্যাচ জেতানো অনেক ভালো পারফরম্যান্স আছে সৌম্যর। কিন্তু সাম্প্রতিক সময়ে ঘরোয়া ক্রিকেটে তার কাছ থেকে প্রত্যাশিত পারফরম্যান্স পাচ্ছি না।

মঙ্গলবার সাংবাদিকদের সুমন আরও বলেন, সৌম্য এখনো আমাদের চিন্তাভাবনার মধ্যে আছে। প্রত্যাশা ছিল ও ঘরোয়া ক্রিকেটে ভালো করবে। তাহলে আমাদের যে ক্রিকেটারদের পুল, সেটা বড় হয়। ওর সামর্থ্যের ব্যাপারে আমরা সবাই জানি। সেটার পুরোপুরি প্রকাশ ঘরোয়া ক্রিকেটে হচ্ছে না। একটু তো হতাশ অবশ্যই।

২০২১ সালের মার্চের পর থেকে ওয়ানডে দলের বাইরে থাকা সৌম্যকে নিয়ে জাতীয় দলের সাবেক অধিনায়ক সুমন আরও বলেন, সৌম্যর সাথে সবাই কথা বলছে, সবাই তাকে সমর্থন দিচ্ছে। ও দলে আসা-যাওয়ার মধ্যেই আছে। মাঝে মাঝে এসব থেকে বেরোতে ক্রিকেটারের নিজেরই পথ খুঁজতে হয়। ও কিন্তু অনেক দিন ধরে ক্রিকেট খেলছে। যথেষ্ট অভিজ্ঞ ক্রিকেটার। মানসিক যে সমর্থন সেটা সে সবসময় পায়। তবে ওর নিজেকেই ঠিক করতে হবে, আসলে ওর খেলাটা কী হবে।

সুমন আরও বলেন, সব ব্যাটসম্যানেরই একটা ব্যাটিং পরিকল্পনা থাকে। নিজস্ব ব্যাটিং পরিকল্পনা নিয়েই মাঠে নামে। সৌম্যর নিজেকে ঠিক করতে হবে, সে কিভাবে ব্যাটিং পরিকল্পনা করতে চায়। অনেক সময় আমরা সহজাত প্রবৃত্তিতে খেলে থাকি। সেটা করলে সবসময় ধারাবাহিক হওয়া যায় না। সৌম্য অনেক দিন ধরে ক্রিকেট খেলছে, ওকে আসলে বোঝানোর তেমন কিছু নেই। আন্তর্জাতিক ক্রিকেটে ওর অনেক সাফল্য। বড় বড় দলের বিপক্ষে ম্যাচ জেতানো ইনিংস আছে। ওকে খুব বেশি বোঝানোর নেই।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম