Logo
Logo
×

খেলা

রশিদ খানের অন্যরকম কীর্তি

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২৮ মার্চ ২০২৩, ০৪:৫৯ পিএম

রশিদ খানের অন্যরকম কীর্তি

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অন্যরকম কীর্তি গড়লেন আফগানিস্তানের তারকা লেগ স্পিনার রশিদ খান। কোনো বাউন্ডারি হজম না করেই টানা ১০৬ বল করেছেন আফগান এই সুপারস্টার। 

সোমবার শারজায় পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের শেষ খেলায় ১৮৩ রানের টার্গেট তাড়ায় আফগানিস্তান হেরে যায় ৬৬ রানে। তবে সিরিজের প্রথম দুই টি-টোয়েন্টি জিতে পাকিস্তানের বিপক্ষে প্রথম জয়ের ইতিহাস গড়ার পাশাপাশি সিরিজ জয়ের নজির গড়ে আফগানরা। 

সোমবার শেষ ম্যাচে আফগানিস্তান হারলেও অসাধারণ এক কীর্তি গড়েছেন দলটির অধিনায়ক রশিদ খান। এই ম্যাচে বল হাতে নিয়ে দ্বিতীয় বলটি করে একটি অসাধারণ কীর্তি গড়েছেন। এটি ছিল আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তার বাউন্ডারি হজম না করা টানা ১০০তম বল।

রশিদের বাউন্ডারিবিহীন বলের শুরু সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে। আবুধাবিতে আফগানদের ৫ উইকেটে জেতা সেই ম্যাচে ৪ ওভার বল করে ৩৪ রান দিয়েছিলেন রশিদ। দুটি করে চার ও ছয়ও খেয়েছেন। কিন্তু সেই ম্যাচে নিজের শেষ দুই বলে কোনো বাউন্ডারি দেননি।

এরপর সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে দুটি ম্যাচে রশিদের ৮ ওভারে কোনো বাউন্ডারি নিতে পারেনি ব্যাটসম্যানরা। পাকিস্তানের বিপক্ষে প্রথম দুই টি-টোয়েন্টিতেও ৮ ওভারে কোনো বাউন্ডারি দেননি আফগানিস্তানের লেগ স্পিনার।

পাকিস্তানের বিপক্ষে গতকাল সিরিজের শেষ টি-টোয়েন্টিতে রশিদ ৪ ওভার বোলিং করে রান দিয়েছেন ৩১টি। চার খাননি, তবে তার বলে দুটি ছয় মেরেছেন পাকিস্তানের ব্যাটসম্যানরা। কিন্তু এ দুটি ছয়ের আগেই টানা ১০০ বলে বাউন্ডারি না খাওয়ার কীর্তি গড়েছেন রশিদ। যেটা পরে গিয়ে দাঁড়িয়েছে ১০৬ বলে।

বাউন্ডারি না খাওয়া ১০০ বলে রশিদ ডট দিয়েছেন ৪৭টি। আর এই ১০০ বলে তিনি রান দিয়েছেন ৯৮। এ সময়ের মধ্যে উইকেট নিয়েছেন ৪টি। টানা ১০৬ বল বাউন্ডারি না খাওয়ার হিসাব করলে এ সময়ের মধ্যে রশিদের উইকেট আরও একটি বাড়বে। কাল পাকিস্তানের বিপক্ষে অসাধারণ এক গুগলিতে তিনি ফিরিয়েছেন আবদুল্লাহ শফিককে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম