Logo
Logo
×

খেলা

ভারতের লজ্জাজনক হারের ৫ কারণ

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৯ মার্চ ২০২৩, ০৯:৫০ পিএম

ভারতের লজ্জাজনক হারের ৫ কারণ

অস্ট্রেলিয়ার বিপক্ষে রোববার বিশাখাপতনমেতে তুরুপের তাসের মতো ভেঙে যায় ভারতের ব্যাটিং লাইনআপ। যে কারণে ২৬ ওভারে ১১৭ রানে অলআউট হয়ে কোহলি-রোহিত শর্মারা ম্যাচ হারে ১০ উইকেটের বিশাল ব্যবধানে। 

টার্গেট তাড়ায় মিচেল মার্শ ও ট্রাভিস হেটের ব্যাটিং তাণ্ডবে মাত্র ৬৬ বল খেলেই দলের জয় নিশ্চিত করে অস্ট্রেলিয়া। এই জয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ১-১ সমতায় ফেরে সফরকারীরা। বুধবার সিরিজ নির্ধারণী ম্যাচে মুখোমুখি হবে উভয় দল।

রোববার পাঁচ কারণে ভারতের লজ্জাজনক হার-
১. সীমিত ওভারের ক্রিকেটে টসের বড় প্রভাব দেখা যায়। অনেক সময় ম্যাচের নিয়ন্ত্রক হয়ে দাঁড়ায় টস। বিশাখাপতনমেও টস প্রভাব ফেলে। বৃষ্টির জন্য গত কয়েকদিন মাঠ ঢাকা ছিল পলিথিনের নীচে। ম্যাচ শুরুর আগে পর্যাপ্ত রোদ না পড়ায় শুরুর দিকে পিচে আদ্রতা ছিল। টস জিতে অস্ট্রেলিয়া ফিল্ডিং নেয়য় সেকারণেই। অজি পেসাররা সুবিধাজনক পরিস্থিতি কাজে লাগান। 

২. বিশাখাপতনমেতে পেসারদের দাপট ছিল দেখার মতো। আসলে অল্প রানে আউট হওয়ার পিছনে ভারতীয় ব্যাটসম্যানদের ভুল শট নির্বাচনকেও দায়ি করতে হয়।

৩. একা শুভমান গিলই নন, অফ স্টাম্পের অনেক বাইরের বলে শট খেলে আউট হন অধিনায়ক রোহিত শর্মা ও হার্দিক পান্ডিয়ারা। কোহলি বলের লাইন মিস করে এলবিডব্লিউ হন। 

৪. হতে পারে লড়াই করার মতো পুঁজি ছিল না ভারতীয় বোলারদের হাতে। তবে পাল্টা লড়াইয়ের বিন্দুমাত্র লক্ষণ দেখা যায়নি শামি-সিরাজদের বোলিংয়ে। যে পিচে অস্ট্রেলিয়ার তিন পেসার ১৯ ওভার বল করে ১০টি উইকেট তুলে নেন,সেখানে অজি শিবিরে প্রাথমিক ধাক্কা দিতেও ব্যর্থ ভারতের দুই পেসার। 

৫.ভারতীয় দলের নেতিবাচক মানসিকতাকেও বিশাখাপতনমের লজ্জাজনক হারের কারণ হিসেবে বিবেচনা করা হয়। শুরুতে পরপর উইকেট হারানোর পরেই টিম ইন্ডিয়া কার্যত হাল ছেড়ে দেয়। কারো মধ্যে লড়াইয়ের মানসিকতা দেখা যায়নি।  

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম