Logo
Logo
×

খেলা

গোল্ডেন বুট পাওয়ার দৌড়ে এগিয়ে যারা

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ জানুয়ারি ২০২৩, ০২:০৪ পিএম

গোল্ডেন বুট পাওয়ার দৌড়ে এগিয়ে যারা

ছবি: সংগৃহীত

বিশ্বকাপ বিরতির পর জমে উঠেছে ক্লাব ফুটবলের লড়াই। ইউরোপীয় ফুটবলের এ মৌসুমে বলার সুযোগ নেই বিশ্বের শীর্ষ পাঁচ লিগের শিরোপা কোন কোন দল জিততে যাচ্ছে। তবে এখনই জল্পনা-কল্পনা শুরু হয়ে গেছে— কে জিততে পারেন এবার গোল্ডেন বুট। খবর গোলের। 

ইউরোপিয়ান ফুটবলে প্রতিটি লিগ নিজ নিজ লিগের শীর্ষ গোলদাতাদের পুরস্কৃত করে থাকে। আবার সব লিগ মিলিয়ে গোল করে পাওয়া সর্বোচ্চ পয়েন্টপ্রাপ্ত ফুটবলারই পান গোল্ডেন বুট। সোনার বুটের এই লড়াই মূলত সীমাবদ্ধ থাকে ইউরোপীয় শীর্ষ পাঁচ লিগের খেলোয়াড়দের মধ্যেই। 

এসব লিগের ফুটবলাররা প্রতি গোলে পান পূর্ণ ২ পয়েন্ট। এই পাঁচটির বাইরে লিগে গোলপ্রতি পয়েন্ট ১.৫ কিংবা ১। গোলপ্রতি পয়েন্টের তারতম্য থাকায় ইউরোপের শীর্ষ পাঁচ লিগের বাইরে কারও পক্ষে ইউরোপিয়ান গোল্ডেন বুট জেতা প্রায় অসম্ভব।

পয়েন্টের হিসাবে সবচেয়ে এগিয়ে ম্যানচেস্টার সিটির নরওয়েজিয়ান স্ট্রাইকার আর্লিং হালান্ড। তিনি এখন পর্যন্ত মৌসুমে ২১ গোল করে পেয়েছেন ৪২ পয়েন্ট। 

দ্বিতীয় অবস্থানে আছেন ইংল্যান্ডের ক্যাপ্টেন হ্যারি কেন। তার গোল সংখ্যা ১৫, পয়েন্ট ৩০। 

তিন নম্বর অবস্থানে ১৩ করে ২৬ পয়েন্টে সমান অবস্থানে আছেন বার্সেলোনার পোল্যান্ডের অধিনায়ক রবার্ট লেভানডভস্কির এবং পিএসজির বিখ্যাত তারকা কিলিয়ান এমবাপ্পে। 

১৯৬৭-৬৮ সেশন থেকে প্রতিবার দেওয়া হচ্ছে গোল্ডেন বুট পুরস্কার। সবচেয়ে বেশি ছয়বার জিতেছেন লিওনেল মেসি। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম